শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৯:৪৫ অপরাহ্ন

আমরা কেন পড়ি বা পড়বো এবং পড়ার ক্ষেত্রে আমাদের লক্ষ্য কি হওয়া উচিৎ

mm
প্রকাশক
  • আপডেট সময় রবিবার ৭ জুন, ২০২০
  • ১৩৪বার পঠিত

আমরা পড়বো- কারণ মহান আল্লাহ তাআলা আমাদের পড়তে আদেশ দিয়েছেন। তিনি আমাদের সকল মুসলমানদের আদেশের সুরে বলেছে “ইকরো” মানে পড়। যার কারনে আমাদের পড়া নিছক কোন পড়া নয়, এই পড়া প্রতিপালকের আদেশের প্রতি আমাদের আনুগত্য প্রকাশ করা।
আমরা সবাই ইহকাল এবং পরকালে উপকৃত হতে চাই। শিক্ষা এবং জ্ঞান ছাড়া দুনিয়াতে যেমন সফলতা অর্জন করা যায় না;ঠিক তেমনি আখেরাতে ও সফলতা অর্জন করা অসম্ভব। আর অজ্ঞতা সব সময়ই নিন্দনীয়, নিকৃষ্ট এবং ধংসের মূল রাস্তা ও বটে।
আমরা পড়বো এই কারনে যেন আমরা আমাদের চারপাশের মানুষ, বাবা, মা ও সন্তানদের উপকারে আসতে পারি। আমরা যেন উপকার করতে পারি ভাই,বোন, স্ত্রী, স্বজন ও বন্ধুদের। পাশাপাশি উপকার করবো যাকে চিনি তাকে, যাকে চিনি না তাকে ও। আমাদের হওয়া উচিৎ সুগন্ধি আতর বহনকারীর মতো-পাশ দিয়ে যেই যাবে তাকে আমাদের সৌরভ দিয়ে উপকৃত ও আনন্দিত করা।
আমরা পড়বো এই কারনে যেন আমরা জাতীকে উপকৃত করতে পারি। যে জাতি পড়ালেখা থেকে বিরত থাকে সে জাতী হয়ে উঠে অবজ্ঞেয়, অসম্মানিত এবং মর্যাদাহীন। পড়ালেখাহীন জাতী হয়ে উঠে যুগের গতিধারা থেকে পশ্চাৎপদ। হয়ে উঠে অন্যের অনুসারী এবং পদলেহী। তাই আমাদের পড়তে হবে সেই মহান আল্লাহ তাআলার হুকুম মেনে- হতে পারে তা আরবী, বাংলা অথবা ইংরেজী।
কিন্তু অতন্ত্য দুঃখের সাথে বলতে হচ্ছে, বর্তমানে আমরা যারা পড়া লেখা করছি তাদের বেশির ভাগই পরিবার ও  নিজেদেরকে আধুনিকায়ন করার জন্য ব্যস্ত।

হ্যাঁ আধুনিকায়নের দরকার আছে- তবে সে আধুনিকতা যেন আমাদের বৃদ্ধ পিতা মাতাকে বৃদ্ধাশ্রমে রাখার শিক্ষা না দেয়। সংসার ও সমাজের মুরুব্বিদের অসম্মান করার শিক্ষা যেন আমরা গ্রহন না করি। দেশ ও জাতীকে অন্যের হাতে তুলে দেওয়ার শিক্ষা গ্রহন করা থেকে বিরত থাকি।আর এসব থেকে মুক্তি পেতে হলে আমি, আপনি ও আমরা পড়বো সেই মহান আল্লাহ তাআলার আদেশ “ইকরো” মানে পড়ো এই ভেবে।

মোঃ জিয়াউর রহমান

Adunit1

সম্পাদক ও প্রকাশক

বাংলাদেশ দর্পণ২৪.কম

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..