সোমবার, ১৩ Jul ২০২০, ০৮:১৬ অপরাহ্ন

করোনাভাইরাস এর কারণে ক্ষতিগ্রস্ত খানসামা উপজেলার নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের বিশেষ অনুদান প্রদান

mm
চৌধুরী নুপুর নাহার তাজ, দিনাজপুর প্রতিনিধি
  • আপডেট সময় বুধবার ৮ জুলাই, ২০২০
  • ৭৭বার পঠিত

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকার বিশেষ অনুদান প্রদান করেছেন প্রধানমন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।


মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের এই ক্লান্তিলগ্নে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষকের প্রত্যেককে ৫ হাজার টাকা হারে এবং ২৫, হাজার ৩৮ জন নন-এমপিও কর্মচারীর প্রত্যেককে ২ হাজার ৫০০ টাকা হারে মোট ১ লাখ ৫, হাজার ৭৮৫ জন শিক্ষক-কর্মচারীর জন্য ২০১৯-২০২০ অর্থবছরে প্রধানমন্ত্রী তাঁর “বিশেষ অনুদান” এর খাত হতে ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা ৬৪ জন জেলা প্রশাসকের অনুকূলে বরাদ্দ প্রদান করেছেন।
জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তালিকাভুক্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের বিশাল সংখ্যক শিক্ষক-কর্মচারীদের হালনাগাদ তথ্যাদি ইত:পূর্বে সংগ্রহ করে ডাটাবেজ তৈরী করা হয় এবং স্থানীয় প্রাশাসনের মাধ্যমে নামের তালিকা যাচাই-বাছাই করা হয়। সেই তালিকার ভিত্তিতে প্রধানমন্ত্রীর “বিশেষ অনুদান” খাত হতে প্রাপ্ত অর্থ জেলা প্রশাসকগণ সংশ্লিষ্ট ননএমপিও শিক্ষক-কর্মচারীদের অনুকূলে চেক/ব্যাংক একাউন্টের মাধ্যমে চলতি মাসের (জুন, ২০২০) মধ্যে বিতরণ করবেন।

তারই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে ক্ষতিগ্রস্ত দিনাজপুরের খানসামা উপজেলার নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের বিশেষ অনুদান প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন খানসামা উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব উল ইসলাম। দিনাজপুরের খানসামা উপজেলায় ৩৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৮১ জন শিক্ষক ও ৬৪ জন কর্মচারীর অনুকূলে মোট ১০৬৫০০০/- (দশ লক্ষ পঁয়ষট্টি হাজার) টাকা প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..