শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:১৮ অপরাহ্ন

বায়তুল মুকাদ্দাস উন্মুক্ত করে দেবে ইসরাইল

mm
প্রকাশক
  • আপডেট সময় বৃহস্পতিবার ২০ আগস্ট, ২০২০
  • ৭০বার পঠিত

বায়তুল মুকাদ্দাস। মুসলমানদের প্রথম কেবলা। ইসরাইল দখরকৃত জেরুজালেম শহরে অবস্থিত এটি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ও জামাতা জেরাড কুশনার মনে করেন, মসজিদে আকসা খুলে দিলেই মুসলিম বিশ্বের সঙ্গে ইসরাইলের বিরোধ ও উত্তেজনা অনেকাংশেই সীমাবদ্ধ থাকবে।

ইসরাইলের সঙ্গে মুসলিম বিশ্বের বিরোধ ও উত্তেজনার কারণ বায়তুল মুকাদ্দাস তথা মসজিদে আকসায় ইবাদত-বন্দেগি ও নামাজ পড়তে বাঁধা দেয়া। সম্প্রতি মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে এক চুক্তি সম্পাদত হয়।

জেরাড কুশনার বলেন, আমি জানি, আরব আমিরাত-ইসরাইলের চুক্তির ফলে ইসরাইলিরা যেমন উচ্ছ্বসিত তেমনি অনেক মুসলিমরা সহজেই মসজিদে আকসায় যেতে পারবে। ইসরাইলিরা যেমন দুবাই হয়ে বিমান সেবা পাবে তেমনি দুবাই হয়ে অন্য দেশের মুসলিমরাও মসজিদে আকসায় যেতে পারবে। আমিরাতের সঙ্গে চুক্তির কারণে বেশি সংখ্যক মুসলিম আল আকসায় আসতে পারবেন। মুসলিমরা স্বাধীনভাবে শান্তিতে মসজিদে নামাজ পড়তে পারবেন। এ চুক্তির কারণে জেরুজালেম এখন আগের তুলনায় অনেক নিরাপদ।

আরব-আমিরাত ও ইসরাইলের এই চুক্তির সুদূরপ্রসারী প্রভাব উপলব্ধি করতে পারছে না সমালোচনাকারীরা। এর মাধ্যমেই মধ্যপ্রাচ্যের সব সমস্যার সমাধান হবে বলেও উল্লেখ করেন কুশনার।

সূত্র: আরব নিউজ


এ জাতীয় আরো খবর..