বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১১:১২ পূর্বাহ্ন

অনলাইনেই সমস্যার সমাধান পাবে সাত কলেজের শিক্ষার্থীরা

mm
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় বুধবার ২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৭বার পঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের আবেদন সংক্রান্ত সেবা অনলাইনের মাধ্যমে দেয়া হবে বলে জানিয়েছেন সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

গত মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ‘দাবির প্রেক্ষিতে সাত কলেজের শিক্ষার্থীদের একাডেমিক সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এ কার্যক্রমে শিক্ষার্থীদের ফলাফল সমন্বয়, ফলাফল স্থগিতসহ অন্যান্য সমস্যার সেবা অনলাইনেই দেয়া হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাত কলেজের বিষয়ে আন্তরিকতার সঙ্গে কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘অনলাইনের এ সেবা নিয়ে খুব শিগগিরই ঘোষণা আসবে। এটির জন্য সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজও ইতোমধ্যে শেষ হয়েছে।’

করোনাভাইরাস পরিস্থিতিতে এই অনলাইন সেবা চালু হলেও ভবিষ্যতে শিক্ষার্থীদের সুবিধার্থে এটি চালু থাকবে বলেও আশা প্রকাশ করেন অধ্যাপক সেলিম।

দীর্ঘদিন থেকে সাত কলেজের শিক্ষার্থীরা যে বিভিন্ন বিষয় নিয়ে দুর্ভোগের মধ্যে ছিল তার মধ্যে এটি অন্যতম। তারা বলছেন, আবেদনের প্রক্রিয়া অনলাইনে হওয়ায় আগের তুলনায় ভোগান্তি কিছুটা কমবে।

পরীক্ষায় অংশ নিলেও ফলাফল প্রকাশের সময় দেখা যায় সব বিষয়ের পরীক্ষায় অংশ নিলেও এক বা দুই বিষয়ে শিক্ষার্থীকে অনুপস্থিত দেখাচ্ছে। ফল প্রকাশের পর এই সমস্যার সমাধান করতে ওই শিক্ষার্থীকে তার পরীক্ষার কেন্দ্র থেকে হাজিরা খাতার ফটোকপি সংগ্রহ করে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের বরাবর আবেদন করতে হচ্ছে। ওই আবেদনে আবার নিজ বিভাগের বিভাগীয় প্রধানসহ নিজ কলেজের অধ্যক্ষের স্বাক্ষর সংযুক্ত থাকতে হবে। শিক্ষার্থীদের এমন সব অভিযোগ দীর্ঘদিনের। কর্তৃপক্ষের ভুলের কারণে শিক্ষার্থীদের দুর্ভোগ নিয়ে গত ১৭ আগস্ট ‘কার ভুলে ভুগছে ওরা’ শিরোনামে জাগো নিউজে একটি সংবাদ প্রকাশিত হয়।


এ জাতীয় আরো খবর..