শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫৫ অপরাহ্ন

নিন্দিতরাই নন্দিত হয়- নিন্দুকেরা নয়!!

mm
মোঃ জিয়াউর রহমান, সম্পাদক ও প্রকাশ
  • আপডেট সময় মঙ্গলবার ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ১০৮বার পঠিত

মহান আল্লাহতালার ১৮ হাজার মাকলুকাত এর মধ্যে সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্টি করেছেন মানুষকে। আর এটা জানেনা এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। পৃথিবীর প্রত্যেকটি মানুষের ভালো, মন্দ, ন্যায়, অন্যায় বোঝার মতো বিবেক বুদ্ধি আছে বলেই মনে হয় মানুষ সৃষ্টির সেরা জীব।
এই সৃষ্টির সেরা জীবের মধ্যে কেউ নন্দিত, কেউ নিন্দিত এবং কেউ নিন্দুক।


নিন্দা যারা করে তারা নিজেকে অনেক যোগ্য ব্যক্তি হিসেব লোক সমাজে প্রতিষ্ঠিত করার নানান রকম কৌশল অবলম্বন করে থাকে। আসলে তাদের যে কোন যোগ্যতাই নাই সেটা কোন ভাবেই বুঝতে চায় না।


ধরা যাক কোন প্রতিষ্ঠানে অডিট এসে তার কাজ অডিট করলো- অডিট শেষে দেখা গেলো তার কাজের কোন ভূল নাই। এখানে আমি, আপনি বা আমরা মনে করবো ঐ প্রতিষ্ঠানের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা খুবই দক্ষ। কিন্তু ঘটনা আসলে তা-না। আসল ঘটনা হলো ঐ দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কোন কাজই করেনি তাই তার ভূল ধরা সম্ভব হয়নি বা তার কাজে কোন ভূল নাই।


আমরা যারা সমালোচিত বা নিন্দিত হই তখন অনেকেই বিষয়টি স্বাভাবিক ভাবে মেনে নিতে পারি না। তবে বিষয়টি এমন হওয়া উচিৎ নয়। আপনাকে বা আমাকে মনে করতে হবে- যারা আপনার বা আমার বিরুদ্ধে সমালোচনা বা নিন্দা করছে তারা অবশ্যই নির্বোধ। তাই ঐ সব সমালোচনাকারী বা নিন্দুকদের খারাপ দৃষ্টিতে না দেখে ভালো দৃষ্টিতে দেখা উচিৎ। কারন তারা আপনার বা আমার যোগ্যতাকে বিকশিত করতে সহযোগীতা করছে। যদি ও গিবতকারী বা নিন্দুকদের মহান আল্লাহতালা পছন্দ করে না।


যায় হোক আমরা যারা সমালোচিত বা নিন্দিত হয়ে থাকি তাদেরকে মনে রাখতে হবে এই পৃথিবীতে যারাই শীর্ষস্থানে অবস্থান করেছিলো বা করছে কিংবা আগামীতে করবে তারা সবাই নিন্দিত থেকেই নন্দিত হয়েছে বা হচ্ছে কিংবা হবে। আর যারা তাদের নিন্দা করেছে তারা কখনই নন্দিত হতে পারেনি এবং কোন দিন ও নন্দিত হতে পারবে না। আর যদিও বা নন্দিত হয় তা ক্ষনিকের জন্য।


এ জাতীয় আরো খবর..