বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১১:০৫ পূর্বাহ্ন

কে হচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

mm
অনলাইন ডেস্কঃ
  • আপডেট সময় সোমবার ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৪বার পঠিত

২৮ আগস্ট- শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার তিনি নিজেই সংবাদমাধ্যমে জানিয়েছেন, শারীরিক অসুস্থতার কারণে দায়িত্ব থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বেশ কয়েক বছর ধরে আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের একটি প্রদাহজনক রোগে ভুগছেন। কিন্তু সম্প্রতি তার অবস্থা আরও খারাপ হয়েছে বলে মনে করা হচ্ছে। ৬৫ বছর বয়সী শিনজো আবে জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘকালীন প্রধানমন্ত্রী।

শিনজো আবে’র পর কে হবেন জাপানের প্রধানমন্ত্রী তা নির্ধারণে আজ ভোট হচ্ছে ক্ষমতাসীন দলে। এই ভোটে যিনি নির্বাচিত হবেন কার্যত তিনিই হবেন নতুন প্রধানমন্ত্রী। সবাইকে ছাড়িয়ে এই দৌড়ে এগিয়ে আছেন ৭১ বছর বয়স্ক ইয়োশিহিদে সুগা। তিনি বর্তমান মন্ত্রীপরিষদের মুখ্য সচিব। শিনজো আবের সঙ্গে তার ঘনিষ্ঠ সখ্য আছে বলে বিবেচনা করা হয়। তাই ধারণা করা হয়, উত্তরাধিকারের রাজনীতি তিনিই ভালভাবে সামনে টেনি নিয়ে যেতে পারবেন। ক্ষমতাসীন রক্ষণশীল লিবারেল ডেমোক্রেট পার্টি (এলডিপি) নতুন নেতা নির্বাচন করার পর আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোট হবে। প্রাথমিক ভোটে নির্বাচিত ব্যক্তি সেদিন পার্লামেন্টে নির্বাচিত হবেন- এটা নিশ্চিত।

কারণ, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা আছে এলডিপি’র। এখন প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যমেয়াদ। ফলে যিনিই নির্বাচিত হোন না কেন, তাকে সরকারের বাকি অর্ধেক সময় টেনে নিতে হবে। এরপর ২০২১ সালের সেপ্টেম্বরে সেখানে আবার নতুন নির্বাচন হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন যারা

তারো আসো,শিগেরু ইশিবা,ফুমিও কিশিদা,তারো কোনো,ইয়োশিহিদে সুগা।


এ জাতীয় আরো খবর..