শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৪:১৬ অপরাহ্ন

ফুলবাড়ীতে লক্ষমাত্রার অধিক আমন ধান চাষ সবুজে ভরে উঠেছে ফসলের মাঠ

mm
মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ
  • আপডেট সময় সোমবার ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৭৪বার পঠিত


দিনাজপুরের ফুলবাড়ীতে সবুজে ভরে উঠেছে আমন ফসলের মাঠ।কোথাও এতটুকুও ফাঁকা নেই,যতদুর দৃষ্টি পড়ে ততদুরে সবুজ আর সবুজ, নীল আকাশের সাদা মেঘের ভেলা যেন, সবুজের গাঢ় রঙ্গে একাকার হয়ে পড়েছে। নতুন সাজে সেজেছে বাংলার প্রকৃতি,এক নজর তাকালেই চোখ জুড়িয়ে যায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা গেছে, এবছর এই উপজেলায় ১৭ হাজার ৩৩০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষমাত্রা থাকলেও, চাষ হয়েছে ১৮ হাজার হেক্টর জমিতে,যা লক্ষমাত্রার অধিক।
উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার জানান, বরাবরের ন্যায় এবারো সরু সুগন্ধি (কাঠারী) ব্রী-৩৪, ব্রী ৫১ ও ৫২ জাতের ধান চাষ হয়েছে বেশি। তিনি বলেন ১৮ হাজার হেক্টরের মধ্যে প্রায় ১০ হাজার হেক্টর জমিতে এই কাঠারী জাতের ধান চাষ হয়েছে। এছাড়া হাইব্রীড ও উপসী জাতের ধানও চাষ হয়েছে। এই কর্মকর্তা বলেন, ফলন যাতে ভাল হয়, এই জন্য তাঁরা নিয়মিত কৃষকদের পরামর্শ দিয়ে আসছেন।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানাগেছে অনান্য জাতের ধানের ন্যায় সুগন্ধি জাতের ধান একই সমান ফলন হলেও, বাজারে চাহিদা ও দাম বেশি থাকায় তারা কাঠারী জাতের ধান বেশি চাষ করে থাকে। প্রাকৃতিক দুর্যোগের শিকার না হলে, আবারো হেমেন্তের নতুন ধানে ভরে উঠবে কৃষকের গোলা। এই প্রত্যাশা করছেন আমন চাষিরা।


এ জাতীয় আরো খবর..