শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৯:০০ অপরাহ্ন

শিরোনাম :
চকরিয়া-পেকুয়ায় বনের কাঠে তৈরী হচ্ছে অবৈধ ফিশিং বোট ধামইরহাটে সোনার বাংলা সংগীত নিকেতনের বার্ষিক বনভোজন ধামইরহাটে ফায়ার সার্ভিস স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন কুড়িগ্রাম সদরে হেরোইনসহ ৩ যুবক আটক চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যাত্রীবেশে চলন্ত বাসে ডাকাতি, গুলিবিদ্ধসহ আহত ৯ রাজশাহীতে বালু তুলতে পদ্মা ভরাট করে রাস্তা নির্মাণ পৌর নির্বাচনকে সামনে রেখে শুরু হয়েছে প্রার্থীদের দৌড়-ঝাপ জেলের জালে ২৬ কেজি ওজনের কাতল, বিক্রি হলো ৩০ হাজার টাকায় কুড়িগ্রামের উলিপুর উপজেলায় কন্যা সন্তান জন্ম দেয়ায় পরিবারের খোঁজ খবর নেয়না স্বামী কুড়িগ্রামের কৃষকেরা ব্যস্ত সময় কাটাচ্ছেন ইরি-বোরো মৌসুমের ধানের বীজতলা তৈরিতে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় মাস্ক ব্যবহার না করায় জরিমানা ২২জনের সাংবাদিক মনিরুল ইসলামের কবিতা: প্রিয়া ঘোড়াঘাট থানা পুলিশের চেষ্টায় বাবা ফেরত পেল নিখোজ ১০ বছরের মাদ্রাসা ছাত্র হৃদয়কে খুলনা মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে ২ কেজি গাঁজা ও ৭ পিস ইয়াবা সহ ৫ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার দুর্গাপুরে হেলথ এসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন উদ্যোগে নিয়োগ বিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি

পলাশবাড়ীতে বন্যাকবলিতদের মাঝে তিনদিনেও মেলেনি ত্রাণ

আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি
  • আপডেট সময় শুক্রবার ২ অক্টোবর, ২০২০
  • ৯৭ বার পঠিত


গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ১নং কিশোরগাড়ী ইউনিয়নের বন্যাকবলিত মানুষের মাঝে তিনদিনেও ত্রাণ না পৌঁছায় অত্যান্ত অসহায় ভাবে মানবেতর জীবন-যাপন করছে বানভাসি মানুষগুলো।

সরেজমিন জানা যায়, গত সোমবার কিশোরগাড়ী ইউপি’র করতোয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ টোংরাদহ এলাকায় ভেঙ্গে গিয়ে ১৪টি গ্রাম প্লাবিত হয়। ফলে কিশোরগাড়ী, তেকানী, চকবালা, কাশিয়াবাড়ী, পশ্চিম মির্জাপুর, প্রজাপাড়া, সগুনা, কেশবপুর, পশ্চিম রামচন্দ্রপুর, হাসানখোর, সুলতানপুর বাড়াইপাড়া, মুংলিশপুর ও জাইতরসহ বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়েছে। এ এলাকার মানুষগুলো গত তিনদিন থেকে খেয়ে না খেয়ে উঁচু স্থানে ও বাঁধে আশ্রয় নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। ১ অক্টোবর বৃহস্পতিবার বিকেলে সরেজমিন গেলে এমন তথ্যই মিলছে মানুষগুলোর কাছে। অসহায় মানুষগুলো সাংবাদিকদের মুখের দিখে চেয়ে চেয়ে দেখছেন আর বলছেন ‘কি খামু’ এরচেয়ে যদি মরে যেতাম, অন্তত কষ্ট থেকে বেচে যেতাম’।

কেশবপুর বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নেওয়া বানভাসি মানুষগুলোর সঙ্গে কথা বললে তারা বলেন, বাবা গত দুইদিন পানির মধ্যে ছিলাম। আজ বৃহস্পতিবার এই বাঁধে এসে থাকার ব্যবস্থা করছি। ত্রাণ পেয়েছেন কি! এমন প্রশ্নের উত্তরে তাদের কাছে উত্তর মেলেনি?

বন্যায় ১৪টি গ্রামের সদ্য রোপনকৃত আমন ধান, বর্ষালী ধান, রবিশস্য, শিক্ষা-প্রতিষ্ঠান, রাস্তাঘাট ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।বন্যাকবলিত এলাকাগুলোর সঙ্গে বর্তমানে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেকেই নৌকা ও কলাগাছের ভেলায় চলাচল করছে। গবাদিপশুর খাদ্য সংকটও চরমে উঠেছে। সবমিলিয়ে বন্যাকবলিত অসহায় মানুষগুলো বর্তমানে পড়েছেন মহাবিপাকে। শেষখবর পাওয়া পর্যন্ত করতোয়া নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড সূত্র নিশ্চিত করেছেন।

এদিকে বন্যার খবর পেয়ে ঢাকা থেকে দ্রুত ছুটে এসে করতোয়া নদীর টোংরাদহ ও সুলতানপুর ঘাটের বাঁধের ভাঙ্গন এলাকা ও বন্যা দূর্গত বিভিন্ন এলাকা ১ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে পরিদর্শন করেছেন গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) আসনের মাননীয় সংসদ সদস্য এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি। পরিদর্শন শেষে তিনি ইউনিয়ন পরিষদ চত্বরে এসে বন্যাকবলিতদের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার (ত্রাণ সামগ্রী) হিসেবে দূর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রাথমিকভাবে ১০০ প্যাকেটকৃত শুকনো খাবার বিতরণের উদ্বোধন করেন। এসময় তার সঙ্গে ছিলেন গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুল মতিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, পৌর প্রশাসক ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর প্রধান ও সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ শামিকুল ইসলাম লিপন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান নয়ন, জেলা দূর্যোগ ও ত্রান কর্মকর্তা ইদ্রিস আলী, সহকারী কমিশনার (ভূমি) মেরিনা আফরোজ, উপজেলা কৃষি কর্মকর্তা আজিজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ মাসুদুর রহমান, ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম রিন্টু প্রমূখ।

এদিকে উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী রাশেদুল ইসলাম রাসেল জানান, বন্যার্থদের জন্য ১০ মেঃটঃ চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..