শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০২:৩১ অপরাহ্ন

শিরোনাম :
খাগড়াছড়ি-ঢাকা রুটে নতুন সংযোজন বিলাসবহুল গ্রীন লাইন সেবা পানছড়িতে ব্রীকফিল্ডে সন্ত্রাসী হামলা চকরিয়া-পেকুয়ায় বনের কাঠে তৈরী হচ্ছে অবৈধ ফিশিং বোট ধামইরহাটে সোনার বাংলা সংগীত নিকেতনের বার্ষিক বনভোজন ধামইরহাটে ফায়ার সার্ভিস স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন কুড়িগ্রাম সদরে হেরোইনসহ ৩ যুবক আটক চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যাত্রীবেশে চলন্ত বাসে ডাকাতি, গুলিবিদ্ধসহ আহত ৯ রাজশাহীতে বালু তুলতে পদ্মা ভরাট করে রাস্তা নির্মাণ পৌর নির্বাচনকে সামনে রেখে শুরু হয়েছে প্রার্থীদের দৌড়-ঝাপ জেলের জালে ২৬ কেজি ওজনের কাতল, বিক্রি হলো ৩০ হাজার টাকায় কুড়িগ্রামের উলিপুর উপজেলায় কন্যা সন্তান জন্ম দেয়ায় পরিবারের খোঁজ খবর নেয়না স্বামী কুড়িগ্রামের কৃষকেরা ব্যস্ত সময় কাটাচ্ছেন ইরি-বোরো মৌসুমের ধানের বীজতলা তৈরিতে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় মাস্ক ব্যবহার না করায় জরিমানা ২২জনের সাংবাদিক মনিরুল ইসলামের কবিতা: প্রিয়া ঘোড়াঘাট থানা পুলিশের চেষ্টায় বাবা ফেরত পেল নিখোজ ১০ বছরের মাদ্রাসা ছাত্র হৃদয়কে

বোরহানউদ্দিনে মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক নানামুখী কার্যক্রম

গোলাম মাহমুদ শাওন, ভোলা প্রতিনিধিঃ
  • আপডেট সময় বুধবার ৭ অক্টোবর, ২০২০
  • ১৪৫ বার পঠিত

মা ইলিশ রক্ষা কার্যক্রম-২০২০ সফলভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে বোরহানউদ্দিন উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ নানামূখী কার্যক্রম গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় জেলে,মাছ ব্যবসায়ী,ক্রেতাদের সচেতন করার জন্য বিভিন্ন বাজার,মাছঘাট এলাকায় প্রচার প্রচারণা ও সচেতনতামূলক কার্যক্রম করে যাচ্ছেন ।

এ কার্যক্রমের অংশ হিসেবে আজ বুধবার সন্ধ্যায় ভোলার বোরহানউদ্দিন উপজেলার গংগাপুর ইউনিয়নের মিলনকেন্দ্র জয়া বাজার ও মাছ বাজারে অনুষ্ঠিত হল সচেতনতামূলক সভা।

অনুষ্ঠানে সিনিয়র উপজেলা মৎস্য অফিসার এ,এফ,এমন নাজমুস সালেহীন এর সভাপতিত্বে ওই সচেতনামূলক সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুর রহমান।
এ সময় তিনি বলেন,প্রজনন মৌসুমে ডিম ছাড়ার জন্য ইলিশ সমুদ্র থেকে দলবেঁধে বড় নদীতে পাড়ি জমায় ইলিশের দল।নদীর পছন্দসই স্থানে ডিম ছেড়ে আবার চলা শুরু হয়ে সমুদ্রের অভিমুখে। তিনি আরো বলেন,২৫ থেকে ৫৫ সেঃ আমি আকারের একটি ইলিশ আনুপাতিক হারে দশমিক ১ থেকে ২ মিলিয়ন ডিম ছাড়তে সক্ষম।তাই ইলিশের প্রজনন সুরক্ষা ও বৃদ্ধিতে
নিষিদ্ধকালীন সময়ে আপনারা সরকারি আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন।

এছাড়াও উপস্থিত ছিলেন ২নং ওয়ার্ডের ইউপি সদস্য জুয়েল মেম্বার, ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুর রশিদ নসু, ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য কালাম বর্দার এবং ইউনিয়নের জেলেরা।

উল্লেখ্য আগামী ১৪ অক্টোবর থেকে ০৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, মজুদ, ক্রয়-বিক্রয়, পরিবহন, বাজারজাতকরণ, বহন সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে। একই সাথে ১৭২ টি উপজেলার সকল নদীতে সকল ধরণের মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..