শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৭:০৫ পূর্বাহ্ন

শিরোনাম :
ঘোড়াঘাট থানা পুলিশের চেষ্টায় বাবা ফেরত পেল নিখোজ ১০ বছরের মাদ্রাসা ছাত্র হৃদয়কে খুলনা মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে ২ কেজি গাঁজা ও ৭ পিস ইয়াবা সহ ৫ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার দুর্গাপুরে হেলথ এসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন উদ্যোগে নিয়োগ বিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি কুড়িগ্রামের উলিপুর উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পৌরসভা নির্বাচন করণীয় শীর্ষক মতবিনিময় সভা কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ৮ কেজি গাঁজাসহ নারী আটক নেশার টাকা না পেয়ে সন্তানকে বটি দিয়ে কুপিয়ে হত্যা নড়াইলে কালিয়া উপজেলা আ’লীগের সহ-সভাপতিকে কুপিয়ে হত্যার চেষ্টা আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার’ বিজয়ী সাদাতকে পুলিশের পক্ষ থেকে সংবর্ধনা নড়াইল পৌর মেয়র আ’লীগ নেতা জাহাঙ্গীর বিশ্বাসের দাফন সম্পন্ন কক্সবাজারে মানুষ-হাতি সংঘাত নিরসন ও বন্য হাতি রক্ষায় করণীয় সচেতনতা সভা ফুলছড়িতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি ফুলবাড়ী‌তে স্বাস্থ্য সহকারী‌দের কর্মবির‌তি সাপাহারে ক্লিনিকে ভুল অপারেশনে প্রসূতির মৃত্যু! কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ২০২০ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন বিরামপুরের দিওড় ইউনিয়নে মালেক মন্ডলের মাস্ক বিতরণসহ সাহায্য সহযোগীতা চলমান

পুঠিয়ায় মাল্টা ও কমলার বাগান পরিদর্শন করলেন কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

মোহাম্মদ আলী রাজশাহী ব্যুরোঃ
  • আপডেট সময় শনিবার ২১ নভেম্বর, ২০২০
  • ২৭ বার পঠিত

রাজশাহীর পুঠিয়ায় কমলা ও মাল্টা চাষে সফলতা পেয়েছে আহসানুল হক মাসুদ নামের এক কৃষক। এ বছর তার বাগানে এ কমলা ধরেছে। পুঠিয়ায় এবারই প্রথম এই কমলা (ম্যান্ডেলার) চাষের সু-সংবাদ পাওয়া গেল বলেও জানান কৃষি অফিস।

গাছে ঝুলে থাকা দৃষ্টিনন্দন এই কমলা খেতেও বেশ সুস্বাদু। বাজারের কিনতে পাওয়া কমলার থেকে সাইজ ও স্বাদ অপেক্ষকৃত ভালো। জেলার পুঠিয়া উপজেলার ঝলমলিয়া এলাকার বাগান মালিক আ’লীগ নেতা আহসানুল হক মাসুদের ৬ বিঘা জমিতে মাল্টা ও কমলার বাগান পরিদর্শন করেছেন বাংলাদেশ কৃষি মন্ত্রনালয়ের গবেষনা অনুবিভাগের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ।

শুক্রবার বিকাল সাড়ে ৪ টার দিকে মাল্টা ও কমলার বাগান পরিদর্শনে আরও উপস্থিত ছিলেন, পাবনা ঈশ্বরদী বিএসআর আই এর মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন, বিএসআরআই পরিচালক (গবেষনা) সমজিৎ কুমার পাল, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্ততরের অতিরিক্ত পরিচালক মোঃ সিরাজুল ইসলাম, পুঠিয়া উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভূইয়া।

কৃষি মন্ত্রনালয়ের গবেষনা অনুবিভাগের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ বলেন, লেবু জাতীয় ফসল যেটি হচ্ছে এটি আমাদের কমার্শিয়াল একটা ফ্যাসিলিটি অর্থনৈতিকভাবে লাভবান হবে। এই পরিমাণ জমি থেকে নিয়মিত শস্য যদি আমরা পেয়ে থাকি তাহলে জাতীয় ভাবে ফলের চাহিদা আমাদের মিটাবে বিদেশ থেকে আমদানি করা হয়। যে সমস্ত ফল আমরা দেখি মালটা কমলা রঙের ফল গুলো আমাদের বাজারে থাকে এবং প্রায়ই দেখি মাল্টা জাতীয় ফল পরনির্ভরশীলতা কমানোর জন্য বিশেষ করে আমাদের বৈদেশিক মুদ্রা আমরা যাতে রক্ষা করতে পারি আমাদের দেশের লাভবান হয়। যেন আমার কৃষক ভাইয়েরা বিশেষ করে ইয়াং জেনারেশনের যারা শিক্ষিত ছেলে পেলে আছে বা আমাদের কৃষক ভাইয়েরা আছে চাকরি-বাকরি বাদ দিয়ে চাষ করছেন কৃষি কাজে আত্মনিয়োগ করেছেন এবং তারা বেশি লাভবান হচ্ছে চাকরি থেকে যতটুকু না হতো তার থেকে লাভবান হচ্ছে এটা একটা গুড সাইট বলে মনে করেন এই কর্মকর্তা।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভূইয়া জানান, পুঠিয়া উপজেলায় এবার প্রথমবারের মত কমলা বাগানে কমলা এসেছে। একটি গাছে এক মণেও বেশি পরিমাণ কমলা ধরেছে আমরা আশা করছি এই কমলার চাষ যদি পুঠিয়া উপজেলায় উত্তরোত্তর বৃদ্ধি পায় তাহলে যেমন ভিটামিন সি এর অভাব পূরণ হবে। করোনা কালিন সময়ে ঠিক তেমনি আমাদের যে উদ্যোগ তারা আছেন তারা লাভবান হবেন। আশা করছি আগামীতে এই কমলার চাষ দিন দিন বৃদ্ধি পাবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..