রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৬:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম :
দীঘিনালায় পার্বত্য প্রেসক্লাব ও সবুজ পাতার দেশ’র উদ্যোগে দুই গৃহহীনের ঘর নির্মাণ যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য বুড়িগঙ্গায় ভাসিয়ে দিতে চায় তাদের বঙ্গোপসাগরে ভাসিয়ে দিতে মুক্তিযুদ্ধের চেতনার মানুষ প্রস্তুত নড়াইলে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র পেলো এতিম শিশু, বেদেপল্লী ও মানসিক ভারসাম্যহীনরা রংপুরের পীরগঞ্জে চাকুরী দেওয়ার নামে টাকা আত্মসাৎ উলিপুরে কবর দখল করে বসতঘর নির্মাণ কুড়িগ্রামে দলিত ও বঞ্চিত সম্প্রদায়কে আদমশুমারী-২০২১ এ অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় শিল্পী সমিতির কমিটি গঠিত কুড়িগ্রামে নাগেশ্বরী ও ফুলবাড়ী উপজেলার পুলিশের মাদকবিরোধী অভিযানে গাঁজা ও হিরোইন সহ ১ মাদক ব্যবসায়ী আটক দীঘিনালায় জায়গা-জমি সংক্রান্ত পারিবারিক কলহে যুবকের মৃত্যু নওগাঁর সাপাহারে ফেন্সিডিল সহ যুবক আটক পলাশবাড়ী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা মুজিববর্ষ উপলক্ষে নড়াইলে ফুটবল খেলায় মহাজন একাদশ চ্যাম্পিয়ন দীঘিনালায় বিরল রোগ আক্রান্ত ১০বছরের শিশু আরিফ বাঁচতে চায় দিনাজপুরে এন্টি টেররিজম ইউনিট কর্তৃক জঙ্গী সংগঠন আল্লাহর দলের আঞ্চলিক প্রধান আটক পলাশবাড়ী পৌরসভা নির্বাচন সুষ্ঠু হবে-নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম

মুজিববর্ষ উপলক্ষে নড়াইলে সাহিত্য সভা অনুষ্ঠিত

ফরহাদ খান, নড়াইল প্রতিনিধিঃ
  • আপডেট সময় মঙ্গলবার ১৭ নভেম্বর, ২০২০
  • ২৬ বার পঠিত

মুজিববর্ষ উপলক্ষে কবি, সাহিত্যিক ও শিল্পীদের অংশগ্রহণে নড়াইলে সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে। লোহাগড়ায় ডক্টর ওয়াহিদ পাঠাগারের উদ্যোগে মঙ্গলবার (১৭ নভেম্বর) বেলা ১১টার দিকে পাঠাগার মিলনায়তনে এ সাহিত্য সভা অনুষ্ঠিত হয়।

সাহিত্যিক সুভাষ বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় অংশগ্রহণ করেন কবি ও সাংবাদিক আতিয়ার রহমান, পাঠাগারের প্রতিষ্ঠাতা ডক্টর ওয়াহিদ মোহাম্মদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক চিত্রশিল্পী বিমানেষ চন্দ্র বিশ্বাস, পটগানখ্যাত চিত্রশিল্পী নিখিল চন্দ্র দাস, কবি ও সাংবাদিক মশিয়ার রহমান, কথাসাহিত্য পত্রিকার নির্বাহী সম্পাদক হাসান পারভেজ, কণ্ঠশিল্পী মনিরুল ইসলাম বাবলু, সাহিত্যপ্রত্যাশা পত্রিকার সম্পাদক হুমায়ুন কবিরসহ অনেকে।

করোনা সংকটকালে প্রায় আট মাস পর কবি, সাহিত্যিক, চিত্র ও কণ্ঠশিল্পীদের অংশগ্রহণে পাঠাগার চত্বর মিলনমেলায় পরিণত হয়।

আলোচকরা জানান, বইপড়ার প্রতি শিক্ষার্থীসহ সব বয়সের মানুষের ভালোবাসা ও আগ্রহ সৃষ্টিতে বিভিন্ন ধরণের উদ্যোগে নেয়া হয়েছে। আগামি বছরের (২০২১) জানুয়ারি থেকে ডক্টর ওয়াহিদ পাঠাগারের উদ্যোগে মাসিক ‘শিশুপত্র’ প্রকাশিত হবে। এছাড়া এখান থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে-ত্রৈমাসিক ‘কালপত্র’, ‘পলপত্র’ ও ‘মহাপত্র’ পত্রিকা।

অনুষ্ঠানে সাহিত্যিক হাসান পারভেজ তার লেখা দু’টি বই এবং সুভাষ বিশ্বাসের লেখা আটটি বই ডক্টর ওয়াহিদ পাঠাগারকে উপহার দেন তারা। এর আগে কবি ও সাংবাদিক আতিয়ার রহমান বিভিন্ন ধরণের ৫০টি বই পাঠাগারকে উপহার দেন।

অনুষ্ঠানে কবিতা পাঠ করেন-কবি আতিয়ার রহমান ও মশিয়ার রহমান। এছাড়া প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।

নড়াইলের লোহাগড়া কলেজপাড়া এলাকায় ২০০৪ সালে ব্যক্তিগত উদ্যোগে ডক্টর ওয়াহিদ মোহাম্মদ এ পাঠাগারটি গড়ে তোলেন। এখানে বিভিন্ন ধরণের তিন সহস্রাধিক বই রয়েছে। ২০২১ সালের জুনে প্রায় দশ বই আনার উদ্যোগ নিয়েছে পাঠাগার কর্তৃপক্ষ। #

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..