বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০২:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম :
সুন্দরবনের জামতলা থেকে ফাঁদ সহ পাঁচ হরিণ শিকারীকে আটক করেছে বনবিভাগ শীতার্থদের মাঝে ঘোড়াঘাট ইউএনও’র কম্বল বিতরণ রাজশাহীতে রাটা’র প্রথম সভা: সভাপতি আজাদ, সম্পাদক শরিফুল পলাশবাড়ীতে পাট বীজ চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত কুড়িগ্রামে গাঁজা ও ফেনসিডিলসহ আটক-২ পুঠিয়া পৌর নির্বাচনে মেয়র পদে ৪ জন ও কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল ভাস্কর্য বাঁচিয়ে রাখে একটি জাতির ইতিহাস ফুলবাড়ী পৌর নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল সাপাহারে স্টার ডেকোরেট এর উদ্যেগে মাস্ক বিতরণ পুঠিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্ম বিরতি কালিয়ায় আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল নড়াইল পৌর মেয়রের মৃত্যুতে দোয়া মাহফিল অনুষ্ঠিত সাপাহারে মানবিক বাংলাদেশ সোসাইটির উদ্যগে মাস্ক বিতরণ নড়াইল ও কালিয়া পৌর নির্বাচনে মেয়র পদে আ’লীগের মনোনয়ন প্রত্যাশীদের আবেদন কুড়িগ্রাম থানা পুলিশ বাস উপহার পেল আইজিপি কর্তৃক

রামগড়ে তক্ষক বিক্রির লোভ দেখিয়ে এনজিও কর্মকর্তাকে অপহরণ: এক বছরপর লাশ উদ্ধার

আল মামুন পার্বত্যাঞ্চল প্রতিনিধিঃ
  • আপডেট সময় শুক্রবার ২০ নভেম্বর, ২০২০
  • ৪০ বার পঠিত

খাগড়াছড়ির সীমান্তবর্তী উপজেল ফটিকছড়িতে তক্ষক বিক্রির লোভ দেখিয়ে ঢাকার এনজিও কর্মকর্তাকে অপহরণের এক বছর পর তার লাশের সন্ধান মিলেছে।

রামগড়ে গহীন জঙ্গল বৃহস্পতিবার(১৯নভেম্বর) দুপুর থেকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন’র(পিবিআই) একটি টিম হেলাল উদ্দিনের লাশ উদ্ধার করে।

এর আগের দিন বিকেলে অপহরণের সাথে জড়িত বিল্লাল নামে একজনকে রামগড় থেকে গ্রেফতারের পর তার স্বীকারোক্তিতে তাকে নিয়ে রামগড় গহীণ জঙ্গলে মাইলের পর মাইল হেঁটে পিবিআই টিম ঘটনাস্থলে পৌছে হেলাল উদ্দিনকে মেরে লাশ পুতে ফেলার স্থান সনাক্ত করে।

পিবিআই কর্মকর্তারা জানান, তথাকথিত কোটি টাকা মূল্যের তক্ষক কমমূল্যে বিক্রির নাম করে গত বছরের ২২নভেম্বর বাবুল সিকদার(৪২) নামে এক ঠিকাদার ও এনজিও সংস্থা সেতু বন্ধনের ম্যানেজার হেলাল উদ্দিন(৪৩)কে কৌশলে ফটিকছড়ি এনে অপহরণ করে।

পরে অপহরণকারীরা তাদের পরিবারের কাছে ৩লাখ টাকা মুক্তিপণ দাবী করে।

কয়েকদিনের মাথায় অপহরণকারীরা বাবুলকে মুক্তি দিলেও এনজিও কর্মকর্তাকে অপহরণের পর হত্যা করে।হত্যার পর লাশ ফেলা দেয়া হয়েছিলো বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী দুর্গম পাহাড়ি অঞ্চলের ৫০ফুট গভীর গর্তে। হত্যাকাণ্ডের এক বছরের মাথায় জড়িত একজনকে পিবিআই আটকের পর বের হয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

চট্টগ্রাম অঞ্চলের পি বি আই পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, নামমাত্র মূল্যে তক্ষক বিক্রির কথা বলে এনজিও সংস্থা সেতু বন্ধনের ম্যানেজার হেলালকে গত বছরের ২৩নভেম্বর ঢাকা থেকে চট্টগ্রামের ভুজপুরের গহীন পাহাড়ে নিয়ে এসেছিলো অপহরণকারী দলের সদস্যরা। কিন্তু দাম নিয়ে বনিবনা না হওয়ায় শেষ পর্যন্ত তাকে হত্যা করে লাশ ফেলে দেয়া হয় গর্তে।

এ ঘটনায় ভুজপুর থানায় একটি মামলা হলেও গত এক বছর ধরে হেলালের কোনো খোঁজ মিলছিল না। শেষ পর্যন্ত ছদ্মবেশী পিবিআই সদস্যদের ফাঁদে ধরা দেয় বিল্লাল নামে স্থানীয় এক তরুণ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে বিল্লাল হেলালকে হত্যা ও লাশ গুমের তথ্য দেয়ার পর শুরু হয় লাশ উদ্ধারের তৎপরতা।

জানাগেছে, রাতে আটক বিল্লালের মাধ্যমে লাশ গুমের স্থান চিহ্নিত হলেও উদ্ধার প্রক্রিয়ার শুরুতেই বিঘ্ন ঘটায় একটি বিষধর সাপ। গভীর গর্ত থেকে লাশ তুলে আনার জন্য পিবিআই সদস্যরা নিচে নামতে যাচ্ছিলো তখন তাদের বিষধর সাপটি চোখে পড়ে। পরবর্তীতে গর্তের ভেতর আগুন ফেলে সাপটির মৃত্যু নিশ্চিতের পর আবারো লাশ উদ্ধারের প্রক্রিয়া শুরু হয়। কিন্তু রাতে লাশ উদ্ধার সম্ভব না হওয়ায় পরদিন দুপুর থেকে ফের উদ্ধার কাজ শুরু হয় বলে জানান পি বি আই পুলিশ সুপার নাজমুল হাসান।

এদিকে অপহরণের বিষয়ে অপহৃত হেলল উদ্দিনের বন্ধু এনায়েত হোসেন সাংবাদিকদের জানান, ঢাকার বাসাবোর উত্তর মুগদাপাড়ার বাসিন্দা ঠিকাদার বাবুল সিকদার ও এনজিও কর্মকর্তা হেলাল উদ্দিন গত বছরের ২০নভেম্বর ভুজপুরের হেঁয়াকো বাজারে একটি বোর্ডিং এ উঠেন। তারা দুজন খাগড়াছড়ি বেড়ানো জন্য শেষে ওখানে যান। ২২নভেম্বর হেঁয়াকো বাজার থেকে অজ্ঞাতনামা ব্যক্তিরা দুটি মোটরসাইকেলে করে দুজনকে দুই স্থানে নিয়ে যায়। ঐদিন অপহরণকারীরা মোবাইল ফোনে কল দিয়ে অপহৃতদের পরিবারের কাছে ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। ফোন পেয়ে হেলাল উদ্দিনের স্ত্রী ঝর্ণা ও বন্ধু এনায়েত পরদিন অর্থাৎ ২৩নভেম্বর ভোর বেলায় হেঁয়াকো এসে পৌঁছেন। তারা অপহরণকারীদের সঙ্গে ফোনে যোগাযোগ করলে মুক্তিপণের টাকা পাঠানোর জন্য ৪টি বিকাশ নম্বর দেয়া হয়। টাকার পরিমান নিয়ে দর কষাকষির এক পর্যায়ে অপহরণকারীরা ফোন বন্ধ করে রাখে। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর অপহৃত হেলালের স্ত্রী ও তার বন্ধু ভুজপুর থানায় গিয়ে পুলিশকে ঘটনাটি জানান।

এনায়েত হোসেন বলেন, থানায় তিনি একটি লিখিত অভিযোগপত্র দেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..