মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ন

নাগেশ্বরীতে জমি নাই, ঘর নাই, চৌকিতেই আল্পানার ঘর সংসার

mm
রাকিবুল হাসান কুড়িগ্রাম প্রতিনিধিঃ
  • আপডেট সময় শুক্রবার ১১ ডিসেম্বর, ২০২০
  • ৫৫বার পঠিত


বসতভিটা নেই এ যুগের আল্পনির। তাই দুই সন্তান এবং অসুস্থ্য স্বামীকে নিয়ে সংসার পেতেছেন একটি চৌকিতে। চৌকির সাথে বাঁশের খুটি বেঁধে পলিথিন এবং ছেড়া কাপড় দিয়ে মুড়ে তৈরী করেছেন তাদের থাকার বাড়ি । তাও আবার অন্যের বাড়ির পিছনে গরুর গোয়াল এবং টয়লেটের কাছে।

চৌকি বাড়িটি দেখতে গৃহপালিত পাখির বাসা মনে হলেও এখানেই গাদাগাদি করে রাত্রে ঘুমায় পরিবারের চার সদস্য। এর মাঝে বসেই পড়ালেখাও সারে পরিবারের বড় সন্তান নূরানী মাদ্রাসার শিক্ষার্থী। সরকার ভূমিহীনদের ঘর তৈরী করে দিলেও তালিকায় নাই কুড়িগ্রামের এই মানবেতর জীবনযাপন করা পরিবারটি।

এই চৌকি বাড়িটির অবস্থান কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার বল্লভের খাষ ইউনিয়নের হাছিপাড়া গ্রামে। এই গ্রামের বাসিন্দা আজিজার রহমানের বাড়ির গোয়াল ঘর এবং টয়লেটের মাঝখানে এক টুকরো ফাঁকা জায়গা। সেখানে খোলা আকাশের নিচে একটি চৌকি পাতা। চৌকির সাথে আটকানো বাঁশের খুটিতে পলিথিন এবং ছেঁড়া কাপড়ে মোড়ানো উপড়ে পলিথিনের ছাঁদ।

পাঁচ ফিট দৈর্ঘ এবং ৪ ফিট উচ্চতার চৌকি ঘরটিতে বসবাস করেন চার সদস্যসের একটি পরিবার। পরিবারে কর্তা সেকেন্দার আলী অসুস্থ তাই সংসারের হাল ধরেছেন কর্তী আল্পনা বেগম।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..

Adcash

Adcash