বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১১:০০ অপরাহ্ন

পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় সবাইকে এক যোগে কাজ করতে হবে

mm
মোঃসাইফুল ইসলাম খোকন কক্সবাজারঃ
  • আপডেট সময় শনিবার ১৯ ডিসেম্বর, ২০২০
  • ৭৯বার পঠিত



পৃথিবীতে প্রকৃতির সৃষ্ট সব জিনিসই মানুষের জন্য উপকারী। সকল সৃষ্টির সাথে একে অপরের পরিপুরক। কোন একটিকে বাদ নেয়ার নয়। আজ প্রকৃতির সাথে মানুষের দ্বন্ধ শুরু হয়ে গেছে। প্রাণী জগতের আবাস স্থল, খাদ্য ও নিরাপত্তার হুমকি হয়ে পড়ছে। এ সব সমস্যার একামাত্র উপায় হচ্ছে মানুষকে সচেতন হতে হবে। প্রকৃতি ঠিকে থাকলে মানুষ ঠিকে থাকবে।

গত ১৬ ডিসেম্বর চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের আওতায় চকরিয়া ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারী পার্কের হল রুমে বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ,ও আবাস স্থল উন্নয়ন প্রকল্পের আওতায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা সংশ্লিষ্ট আইন ও বিধিমালা বিষয়ক স্বল্প মেয়াদী ১০দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বন উন্নয়ন পর্যবেক্ষণ কেন্দ্রের ডিপো কাপ্তাই বখতিয়ার নূর সিদ্দিকী।

চট্টগ্রাম চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা আবু নাসের মো: ইয়াছিন নেওয়াজের সভাপতিত্বে পার্কের সহকারী তত্ত্বাবধায়ক মো: মাজাহারুল ইসলামের উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পার্কের ভারপ্রাপ্ত রেঞ্জার আবদুল মালেক ও ভেটেনারী সার্জেন ডা, মোস্তাফিজুর রহমান, সাংবাদিক এম আর মাহমুদ, মো. সাইফুল ইসলাম খোকন, এসএম হানিফ, শিক্ষক আবদুল আলীম, ইমাম নূর মোহাম্মদ, ফরেষ্ট তোফাজ্জল হোসেন, ইআরটি’র সদস্য ফরিদুল আলম প্রমুখ। এ ১০দিন ব্যাপী কর্মশালায় গণমাধ্যমকর্মী, শিক্ষক, কক্সবাজার উত্তর-দক্ষিণ, লামা ও চুনতি রেঞ্জের বিভিন্ন বিটের ফরেষ্ট, কৃষক, ইমাম, ই.আর.টি’র সদস্য, জনপ্রতিনিধির সমন্বেয়ে গঠিত ৩০ জন প্রশিক্ষানার্থী এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ করেন। পরে সকলের মাঝে সনদ ও পুরুস্কার বিতরণ করা হয়। এর আগে সকালে পার্কের নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে পুষ্পমাল্য অর্পন ও পরে মহান বিজয় দিবসে আলোচনা করা হয়।

সভাপতির সমাপনী বক্তব্যে বলেন, দেশের পরিবেশ ও বন্য প্রাণী রক্ষায় সকল সচেতন মানুষকে যার যার স্থান থেকে এগিয়ে আসতে হবে। কোনমতে,বন্যপ্রাণী ও মানুষের দন্দ্ব থাকতে পারবেনা। তাই প্রকৃতির পরিবেশ রক্ষা ও পশু পাখির নিরাপত্তায় সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..