সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৭:০২ অপরাহ্ন

ঘোড়াঘাটে অভিভাবকের মাঝে স্বল্প পরিসরে নতুন বই বিতারণ শুরু

mm
মনোয়ার বাবু (ঘোড়াঘাট) দিনাজপুর প্রতিনিধিঃ
  • আপডেট সময় শুক্রবার ১ জানুয়ারী, ২০২১
  • ১৪৮বার পঠিত

আজ ১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে টানা নবমবারের মতো সারাদেশে একযোগে উদযাপন করা হচ্ছে পাঠ্যপুস্তক উৎসব। এর আওতায় এ বছর বিনামূল্যে ৩৫ কোটির বেশি নতুন বই বিতরণ করা হবে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর মাঝে।

দিনাজপুর ঘোড়াঘাটে  বিভিন্ন বিদ্যালয়ে সরোজমিনে ঘুরে দেখে যায়, নতুন বছরের শুরুতে অত্যান্ত আনন্দ ঘন পরিবেশে স্বল্প পরিশরে সামাজিক দূরুত্ব মেনে এবার অভিভাবকরা বই গ্রহণ করছেন। 

বই পাওয়া এক অভিভাবকের সাথে কথা বললে তিনি বলেন,করোনাভাইরাস এর প্রভাবে বেশ কয়েক মাস আমরা আমাদের শিশু কে বিদ্যালয়ে না পাঠালেও সরকার কর্তৃক সকল নির্দেশনা মেনে বছরের প্রথম দিন নতুন বই পেয়ে অভিভাবক হিসাবে আমি খুব খুশি।যথা সময়ে  শিক্ষার্থীর হাতে বই পৌছে দেওয়ার জন্য বর্তমান সরকার কে তিনি ধন্যবাদ জানান।

ঘোড়াঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাঃ মাকসুদা বেগম বলেন, করোনাভাইরাসের কারণে আমরা অত্যান্ত সচেতনতার সাথে বিভিন্ন ডেক্স করে স্বল্প পরিসরে অভিভাবকের কাছে বই বিতারণ করছি, সাথে একটি করে মাক্সও   উপহার দিচ্ছি।

প্রাথমিক বিদ্যালয়ের এটিও আঃ হাই মন্ডলের সাথে কথা বললে তিনি বলেন,নতুন বছরের প্রথম দিনে সরকারের নির্দেশনা মতে আমরা বই বিতারণ করছি।এই মহামারীর কারণে শিক্ষার্থীদের পরিবর্তে অভিভাবকের কাছে স্বল্প পরিসরে বই বিতারণ করছি এবং এভাবে উপজেলার সকল শিক্ষার্থীরা অভিভাবকের মাধ্যমে কয়েক দিনের মধ্য তারা তাদের নতুন বই পাবে বলে নিশ্চিত করেন।এসময় তিনি করোনার প্রভাব থেকে রক্ষা পাওয়ার জন্য সচেতনতার সাথে সকল কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ করেন।

উল্লেখ্য,২০২০ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক স্তরে দুই বিষয়ে ৩২ লাখ ৭২ হাজার ১৮৬ জন শিক্ষার্থীকে ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি বই দেওয়া হবে।আর প্রাথমিক স্তরে দুই কোটি ৪৪ লাখ এক হাজার ৫৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩টি বিষয়ে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি বই বিতরণ করা হবে।প্রাক-প্রাথমিক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ক্ষুদ্র নৃগোষ্ঠী ৯৭ হাজার ৫৭২ জন শিক্ষার্থীর মধ্যে দুই লাখ ৩০ হাজার ১০৩টি বই দেওয়া হবে জানা যায়।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..