মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ন

ফুলবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্য খেলা হা ডু ডু (কাবাডি)অনুষ্ঠিত

mm
রাকিবুল হাসান,, কুড়িগ্রাম প্রতিনিধিঃ
  • আপডেট সময় মঙ্গলবার ৫ জানুয়ারী, ২০২১
  • ২৮বার পঠিত

কুড়িগ্রাম জেলা ফুলবাড়ী উপজেলা ভাঙ্গামোর ইউনিয়ন প্রামানিক বাজার সংলগ্ন যুব সমাজ কর্তৃক আয়োজিত গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা হা ডু ডু (কাবাডি)অনুষ্ঠিত।

৪ ডিসেম্বর ২০২০ তারিখ থেকে শুরু হয় গ্রাম বাংলার জাতীয় খেলা। দীর্ঘ দিন ধরে চলা খেলাটি অনুষ্ঠিত হয়।

খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক আসন্ন ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী আব্দুল্লা আল – মামুন(সুজন) ভাঙ্গামর ফুলবাড়ী। সভাপতিত্ব করেন অত্র এলাকার মান্যবর ব্যাক্তি আইয়ুব আলী প্রামানিক (বাবু) বিষেশ অতিথি শ্রী হরেন্দ বর্মন সরকার পহহড়িৎষফ২৪. পড়স জেলা প্রতিনিধি কুড়িগ্রাম ।

উক্ত খেলায় যে ২ টি দল অংশগ্রাহন করছেন তারা হলেন হাসনাবাদ হাজীপাড়া একাদশ বনাম নাগেশ্বরী ড্রেজার একাদশ। খেলাটি তুমুল হারে চলতে থাকে এবং প্রথমেই হাজিপাড়া অনেক পয়েন্টে এগিয়ে যান। বিরতির পর ড্রেজার একাদশ তাদের চেষ্টায় খেলাটি ড্র হয়। পরক্ষনে রেফারি ও কমিটিবিন্দু সিন্ধান্ত নেন আজকের খেলা আজকেই শেষ করা হবে।

হাসনাবাদ হাজীপাড়া ৩৮ পয়েন্ট পেয়ে নাগেশ্বরী ড্রেজার একাদশ ৩৪ পয়েন্ট নিয়ে ড্র হয়। ৫ পয়েন্ট এর বেশি না হলে কোনো দল জিততে পারবে না। তাই খেলাটি আবার ও শুরু করতে চাইলে রাতে আধার ঘনিয়ে আসে লাইটিং ব্যাবস্থা না থাকা সত্বেও কমিটিবিন্দু খেলাটি চালাতে চায় কিন্তু নাগেশ্বরী ড্রেজার একাদশ খেলাতে রাজি না হওয়ায় হাসনাবাদ হাজীপাড়া একাদশ কে বিজয়ী ঘোষনা করেন।

তারা ফাইনালে ওঠে গেলেন একারণে খেলার মাঠে শুরু হয় ২ দুলে তুলুম উত্তেজনা। কিন্তু রেফারির সিদ্ধান্তয় চুড়ান্ত হয়। স্থানীয়রা জানান আমার দীর্ঘ দিন করোনায় কোনো প্রকার বিনোদন পায়নি আমাদের গ্রাম বাংলার ঐতিহ্যবাহি খেলা (হা-ডু-ডু) উপভোগ খুবই আনন্দায়ক।

বুদ্ধি ও শক্তি দিয়ে খেলতে হয় খেলাটি তাই ক্ষতিহওয়ার সম্ভবানাও বেশি। তাই এ খেলা গুলো গ্রাম বাংলা থেকে প্রায় বিলুপ্তীর দিকে। মানুষের ধর্য্য কমে গেছে আগের মতো নাই। কেউ কাউকে সম্মান দিতে চায় না আর এ জন্যই খেলা গুলো এখন আর বশী হয় না গ্রাম বাংলায়।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..

Adcash

Adcash