রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ১২:০৯ অপরাহ্ন

সাংবাদিক পেশায় প্রয়োজন সৎ সাহস এবং দক্ষতা

mm
মোঃ জিয়াউর রহমান, সম্পাদক ও প্রকাশক
  • আপডেট সময় মঙ্গলবার ৫ জানুয়ারী, ২০২১
  • ৬৬বার পঠিত
সাংবাদিক পেশায় প্রয়োজন সৎ সাহস এবং দক্ষতা

সাংবাদিক পেশাটি রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ। এটি অত্যন্ত মহৎ পেশা এবং সবচেয়ে সম্মানের পেশা ও বটে। আবার বিশ্বের ঝুঁকিপুর্ণ পেশাও সাংবাদিকতা।যেমন শিক্ষা মেধা থাকতে হবে তেমন লেখার যোগ্যতা থাকতে হবে। এ পেশায় বিড়াল হলে চলে না, বাঘের মতো হতে হয়। চাঁদাবাজি, ধান্ধাবাজি করার ইচ্ছে থাকলে এ পেশায় বেশিদিন টিকে থাকা যায় না। ভয় না করে ভয়কে জয় করাই হবে মূল লক্ষ্য।

হেরে যাওয়া নয় কলমের কালির দ্বারাই সত্য প্রকাশ করে বেঁচে থাকার নামই সাংবাদিকতা। কলমের কালি শহীদের রক্তের চেয়েও পবিত্র। তবে এই কালিকে অপবিত্র করে এ পেশায় বেশি দিন স্থায়ীত্ব হওয়া যায় না। অদক্ষ, উগ্র মেজাজি, অসৎ, অত্যাচারী, অনাচারীদের জন্য এ পেশা নয়।

এই পেশা সেই ব্যক্তির জন্য যার মধ্যে আছে দেশ প্রেমে এবং দেশপ্রেমে জাগ্রত হয়ে শুধু সঠিক তথ্য খুঁজে বের করা এবং তা প্রকাশ করা। সারাদিন খবরের পিছনে লেগে থাকা। তথ্য উপাত্তকে খুঁজে বের করা। কোথায় কি ঘটলো মিনিটেই বের করার নামই সাংবাদিকতা। এটি দিয়ে ব্যবসা বাণিজ্য নয়। পেশাটি একমাত্র দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত রাখা প্রত্যেকটি সাংবাদিকের উচিৎ।

একজন প্রকৃত সাংবাদিক দেখলেই মানুষ বুঝতে পারবে কোনটা আসল আর কোনটা নকল। পেশাদার সাংবাদিকরা খুঁজে খবর আর হলুদ সাংবাদিকরা খোঁজে টাকা। পেশাদার সাংবাদিকরা সৃষ্টিকর্তা ছাড়া কারো কাছে মাথা নত করে না। তাদের  কলম চলে একমাত্র সত্য প্রকাশে। বস্তুনিষ্ঠ সংবাদের মধ্য দিয়েই ফুটে উঠে আসল নকল সাংবাদিকতা।

সমাজের কিছু অসাধু ব্যক্তি এই পেশাটির মান ক্ষুন্ন করছে। এসব অসাধু ব্যক্তিদের সৎ সাহস ও দক্ষতার মাধ্যমে বিতাড়িত করতে না পারলে আগামীতে প্রকৃত সাংবাদিকদের কঠিন সমস্যার সম্মুখীন হতে হবে।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..