রবিবার, ১৬ মে ২০২১, ০৯:২৩ অপরাহ্ন

পীরগাছা মেডিকেল অফিসার ডা. মোবাশ্বের আহমেদের স্প্রে পয়জনিং বিষয়ে পরামর্শ

mm
একরামুল ইসলাম,(পীরগাছা) রংপুর প্রতিনিধি
  • আপডেট সময় শুক্রবার ১৬ এপ্রিল, ২০২১
  • ৪৯বার পঠিত
ডা. মোবাশ্বের আহমেদের স্প্রে পয়জনিং বিষয়ে পরামর্শ পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

রংপুরের পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সর মেডিকেল অফিসার ডা. মোবাশ্বের আহমেদের স্প্রে পয়জনিং বিষয়ে পরামর্শ দিয়েছেন। তার অভিজ্ঞতা থেকে তিনি বলেন, এক রোগি ইমারজেন্সিতে আসল বমি, মাথাব্যথা এবং রেষ্টলেস নিয়ে । এক্সামিনেশন করে দেখলাম পিন পয়েন্ট পিউপিল ,লাংস এ সিভিয়ার রঙ্কাই/ ক্রেপস ।

হিস্ট্রি নিলাম । রোগী সকাল থেকে জমিতে কীটনাশক স্প্রে করেছে । সুতি গেঞ্জি গায়ে দিয়ে , মাস্ক ছিল না , গ্লোভস তো আরো দূরের কথা । রোগীকে atropinization সহ OPC পয়জনিং এর চিকিৎসা শুরু করা হলো । আলহামদুলিল্লাহ রোগী দ্রুত স্টেবল হয়েছে । কীটনাশক গুলো মূলত OPC or organophosphorus compound । যা আমাদের শরীরের নরমাল ফিজিওলজিক্যাল ফাংশন কে বিশেষ করে কলিনার্জিক সিস্টেম কে চেঞ্জ করে দেয় ।

এর ফলে বিষক্রিয়া দেখা যায় । এতদিন পয়জনিং এর যতগুলো রোগী পেয়েছি বেশিরভাগই সুইসাইডাল পয়জনিং । আত্মহত্যার উদ্দেশ্যে খাওয়া । কিছু এক্সিডেন্টাল পয়জনিং পেয়েছি বিশেষ করে Street poisoning ( যাত্রাপথে অজ্ঞান পার্টি দ্বারা ) বা ছোট বাচ্চাদের সিরাপ মনে করে ভুলে বিষাক্ত কীটনাশক খেয়ে ফেলা অন্যতম ।

কিন্তু সবগুলো রোগী সুইসাইডাল’ হোক বা এক্সিডেন্টাল হোক বিষ খেয়েছিল । কিন্তু এই রোগী পেলাম যে বিষ খায় নি কিন্তু ওপিসি পয়জনিং এ আক্রান্ত হয়েছে । এর কারণ ছিল ওপিসি বা কীটনাশক গুলো আমাদের স্কিন দ্বারা শোষিত হয় । আবার মাস্ক ছাড়া হওয়াতে বাতাসের উল্টো দিকে স্প্রে করলে নিজের নাকে , মুখে চলে আসে যা ইনহেলড পয়জনিং হিসেবে ফুসফুসে যায়।

কীটনাশক স্প্রে করার সময়ে প্রিভেন্টিভ মিজার যেমন গ্লোভস, মাস্ক এবং water-resistant পোশাক না পড়ে স্প্রে করলে বিষক্রিয়া দেখা দিতে পারে যা অবহেলা করলে অথবা চিকিৎসা নিতে দেরি করলে মৃত্যুর কারণ হতে পারে । কীটনাশক স্প্রে করার সময় সচেতন থাকুন স্প্রে পয়জনিং থেকে বাঁচুন ।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..