শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৯:৪২ অপরাহ্ন

বিমানে ওঠার আগে নমুনা পরীক্ষা, ১০ মিনিটই মিলছে ফল!

mostafizur
  • আপডেট সময় মঙ্গলবার ২১ এপ্রিল, ২০২০
  • ১৬৩বার পঠিত

বিমানে ওঠার আগে যাত্রীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষা চালু করল এমিরেটস এয়ারলাইনস। পরীক্ষার ফল জানানো হচ্ছে মাত্র ১০ মিনিটে! দুবাইভিত্তিক এই বিমান সংস্থার দাবি, এভিয়েশন জগতে তারাই প্রথম এমন উদ্যোগ নিয়েছে।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল থ্রির চেক-ইনে বুধবার এ নমুনা পরীক্ষা শুরু হয়। দুবাই স্বাস্থ্য অধিদফতর তিউনিসিয়ার উদ্দেশে বহির্গমনের আগে প্রত্যেক যাত্রীর রক্ত পরীক্ষা করে দেখে। মাত্র ১০ মিনিট অপেক্ষার পর ফল বেরিয়ে আসে।

ফল পাওয়ার পরেই গেটে প্রবেশাধিকার ও ফ্লাইটে ওঠার অনুমতি দেয়া হয় তাদের।

ইক্রো ব্লগিং সাইট টুইটারে বুধবার রাতে এমিরেটসের অফিসিয়াল অ্যাকাউন্টে নমুনা পরীক্ষার একটি ভিডিও শেয়ার করে। এই ভিডিওতে বলা হয়েছে, যাত্রী ও কর্মীদের স্বাস্থ্য-সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে।

এ মাসের শুরুতে সীমিতসংখ্যক ফ্লাইট চালু করেছে এমিরেটস। যারা নিজেদের দেশে ফিরতে আগ্রহী শুধু যেসব বিদেশি নাগরিক এসব উড়োজাহাজে ভ্রমণ করতে পারছেন। তবে দুবাইয়ে এখন অন্য দেশ থেকে যাত্রীদের আসার ব্যাপারে বিধিনিষেধ রয়েছে।

এমিরেটসের চিফ অপারেটিং অফিসার আদেল আল-রেদা জানান, বিভিন্ন দেশের ফ্লাইটে যাত্রীদের করোনার নমুনা পরীক্ষা সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে তাদের। এ ছাড়া অন্যান্য ফ্লাইটে নমুনা পরীক্ষার সামর্থ্য পরিমাপের পরিকল্পনা করছেন তারা।

মূলত রক্তের নমুনায় রোগ প্রতিরোধ ব্যবস্থার প্রোটিন পরীক্ষা করে দেখা হয়েছে, যা অ্যান্টিবডি হিসেবে পরিচিত। এগুলোর উপস্থিতি থাকলে বোঝা যায়, কোনো ব্যক্তি ভাইরাসের সংস্পর্শে এসেছিল কিনা এবং এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে।

প্রতিটি ফ্লাইটের যাত্রা শেষে উড়োজাহাজ জীবাণুমুক্ত করা ও দুবাইয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হচ্ছে বলেও জানায় এমিরেটসের উড়োজাহাজ মধ্যপ্রাচ্যের অন্যতম বৃহৎ বিমান সংস্থা এমিরেটস।

আর সামাজিক দূরত্ব বজায় রেখে চেক-ইন ও ফ্লাইটে ওঠানামার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে এমিরেটস। এ ছাড়া সব কর্মীর জন্য গ্লাভস, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করেছে প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..

Adcash

Adcash