সোমবার, ০৮ মার্চ ২০২১, ১০:২৪ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর দেয়া জমি দখলের চেষ্টা : গাইবান্ধায় ভুমিহীনদের মানববন্ধন

mm
আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধিঃ
  • আপডেট সময় মঙ্গলবার ১১ আগস্ট, ২০২০
  • ১০৯বার পঠিত


গাইবান্ধার পলাশবাড়ীতে ভূমিহীনদের ওপর হামলা, মামলা, নির্যাতন এবং প্রধানমন্ত্রীর দেয়া জমি দখলের পাঁয়তারা বন্ধের দাবিতে গাইবান্ধায় মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। ১১ আগস্ট মঙ্গলবার দুপুরে ভূমিহীনদের আয়োজনে গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যপী মানববন্ধনে এ দাবি জানান তারা। মানববন্ধনে শতাধিক মানুষ অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে পলাশবাড়ী উপজেলার বরিশাল ইউনিয়নের কোমরপুর গ্রামে ভূমি মন্ত্রণালয়ের ভূমি সংস্কার বোর্ড থেকে ভূমিহীনদেরকে ৩৬ শতক জমি বন্দোবস্ত দেয়া হয়। এরপর ৪ শতক করে প্লট আকারে প্রত্যেক ভূমিহীন এ জমি পায়। সরকারের দেওয়া প্রায় ১ কোটি টাকা মূল্যের এ জমি বিভিন্নভাবে দখলের চেষ্টা চালাচ্ছে সংঘবদ্ধ ভূমিদস্যুরা। ওই জমি দখলের চেষ্টাকালে প্রায়ই ভূমিহীনদের বসতবাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাট চালাচ্ছে সংঘবদ্ধ চক্রটি।

বক্তারা অভিযোগ করে বলেন, পলাশবাড়ির বরিশাল গ্রামের রফিকুল ইসলাম নামে একজন ভুমিদস্যু নিজেই ওই জমি দখলের পাঁয়তারা চালাচ্ছে। সাম্প্রতিক সময়ে তার সন্ত্রাসী দল ভূমিহীনদের পরিবারদের অবরুদ্ধ করে রাখে এবং ওই জমি থেকে চলে যাওয়ার জন্য প্রতিনিয়ত হুমকি দিচ্ছে। বিষয়টি পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানালেও কোন পদেক্ষপ গ্রহন না করায় আজ আমরা মানববন্ধন পালন করছি।

তারা আরও বলেন, কিছুদিন আগে একদল সন্ত্রাসী ওই জমি থেকে তাদেরকে উচ্ছেদ করার জন্য অতর্কিত হামলা করে ঘরবাড়ি ভাংচুর ও লুটপাট করে। খোলা আকাশের নিচেও তাদের থাকতে দিচ্ছে না সন্ত্রাসী দলটি। প্রধানমন্ত্রীর দেওয়া জমি তারা কিছুতেই হারাতে দেবেন না। এ ব্যাপারে তারা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..