শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১০:১১ অপরাহ্ন

শিরোনাম :
দুর্গাপুরে ডিবি পুলিশের অভিযানে ১’শ ফেন্সিডিলসহ বোতলসহ গ্রেপ্তার ২ দুর্গাপুরে কয়লা ভর্তি ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী যুবকের মৃত্যু খাগড়াছড়ি-ঢাকা রুটে নতুন সংযোজন বিলাসবহুল গ্রীন লাইন সেবা পানছড়িতে ব্রীকফিল্ডে সন্ত্রাসী হামলা চকরিয়া-পেকুয়ায় বনের কাঠে তৈরী হচ্ছে অবৈধ ফিশিং বোট ধামইরহাটে সোনার বাংলা সংগীত নিকেতনের বার্ষিক বনভোজন ধামইরহাটে ফায়ার সার্ভিস স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন কুড়িগ্রাম সদরে হেরোইনসহ ৩ যুবক আটক চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যাত্রীবেশে চলন্ত বাসে ডাকাতি, গুলিবিদ্ধসহ আহত ৯ রাজশাহীতে বালু তুলতে পদ্মা ভরাট করে রাস্তা নির্মাণ পৌর নির্বাচনকে সামনে রেখে শুরু হয়েছে প্রার্থীদের দৌড়-ঝাপ জেলের জালে ২৬ কেজি ওজনের কাতল, বিক্রি হলো ৩০ হাজার টাকায় কুড়িগ্রামের উলিপুর উপজেলায় কন্যা সন্তান জন্ম দেয়ায় পরিবারের খোঁজ খবর নেয়না স্বামী কুড়িগ্রামের কৃষকেরা ব্যস্ত সময় কাটাচ্ছেন ইরি-বোরো মৌসুমের ধানের বীজতলা তৈরিতে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় মাস্ক ব্যবহার না করায় জরিমানা ২২জনের

গুপ্তচরবৃত্তি অপরাধে সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা গ্রেফতার

ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার ১৮ আগস্ট, ২০২০
  • ৬৩ বার পঠিত

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাবেক এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। তিনি তার এক আত্মীয়র সঙ্গে মিলে এ কাজে যুক্ত ছিলেন। তার ওই আত্মীয়ও গোয়েন্দা সংস্থার সদস্য ছিলেন।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, শুক্রবার আলেক্সান্ডার ইউক চিং মা (৬৭) গ্রেফতার হয়েছেন। তিনি চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে জাতীয় প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন বলে অভিযোগ উঠেছে।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে সাম্প্রতিক সময়ে চলমান উত্তেজনার মধ্যেই চীনের হয়ে মার্কিন কর্মকর্তার গুপ্তচরবৃত্তির খবর সামনে এলো। ফলে নতুন করে দু’দেশে মধ্যে উত্তেজনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

হংকংয়ে জন্মগ্রহণ করা আলেক্সান্ডার ইউক চিং মা ১৯৮২ সাল থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় কাজ শুরু করেন। প্রসিকিউটররা জানিয়েছেন, যোগ দেওয়ার সাত বছর পর তিনি সিআইএ ছেড়ে দেন। পরে তিনি চীনের সাংহাই শহরে কাজের জন্য চলে যান।

প্রায় এক দশক ধরে আলেক্সান্ডার ইউক চিং মা এবং তার ওই আত্মীয় চীনের হয়ে গুপ্তচরবৃত্তির কাজ করে যাচ্ছেন। সিআইএ কর্মকর্তা, সংস্থাটির অপারেশ এবং বিভিন্ন পদ্ধতি সম্পর্কে গোপন হিসেবে শ্রেণীভুক্ত বিভিন্ন তথ্য চীনের কাছে প্রকাশ করেছেন তারা।

মঙ্গলবার আলেক্সান্ডার ইউক চিং মা’কে আদালতে উপস্থাপনের কথা রয়েছে। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলো প্রমাণিত হলে তাকে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হতে পারে।

প্রসিকিউটররা বলছেন, ২০০১ সালে এই গুপ্তচরবৃত্তির সূচনা। সে সময় হংকংয়ে চীনের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন সিআইএ’র এই সাবেক দুই কর্মকর্তা। তারা গোপন হিসেবে শ্রেণীভুক্ত বিভিন্ন তথ্য ওই চীনা কর্মকর্তাদের কাছে প্রকাশ করেন।

এক বিবৃতিতে বলা হয়েছে, ওই বৈঠকের কিছু অংশের ভিডিও রেকর্ড করে রাখা হয়েছিল। সেখানে দেখা গেছে, চীনা কর্মকর্তাদের কাছ থেকে আলেক্সান্ডার ইয়োক চিং মা ৫০ হাজার ডলার গ্রহণ করছেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..