বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৪:০৮ পূর্বাহ্ন

শিরোনাম :
বঙ্গবন্ধুর ভাস্কর্য ষড়য‌ন্ত্রের প্রতিবা‌দে মান্দায় ম‌হিলা আওয়ামী লী‌গের বি‌ক্ষোভ সমা‌বেশ চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে অভিযান মহিমাগঞ্জ চিনিকলের আখচাষী ও শ্রমিক কর্মচারীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ ফুলছড়িতে ইউনিয়ন যুবলীগের অফিস উদ্বোধন করলেন ডেপুটি স্পিকার গোবিন্দগঞ্জে উগ্র-মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছাত্রলীগের বিশাল সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত কুড়িগ্রামে মোটর সাইকেল দুর্ঘটনায় রায়গঞ্জের সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু দুর্গাপুরে গলায় ফাঁস দিয়ে মানসিক ভারসাম্যহীন যুবকের আত্মহত্যা বঙ্গোপসাগর থেকে ৩ লাখ ইয়াবাসহ সাত মিয়ানমার নাগরিক আটক বঙ্গবন্ধুর ভাস্কার্য্য হুমকি প্রদানকারী মমিনুল হকের বিরুদ্ধে কুড়িগ্রামে মানববন্ধন ধামইরহাটে আওয়ামী মহিলালীগের জঙ্গিবাদ- সাম্প্রদায়িকতা বিরোধী র‌্যালি ও বিক্ষোভ সমাবেশ ধামইরহাটে কর্মজীবি ল্যাকটেটিং মাদার হেলথ ক্যাম্পে সেবা পেল ৪ শতাধিক মা খুলনা মহানগরীতে মাদক বিরোধী অভিযানে গাঁজা ও ইয়াবাসহ গ্রেফতার ৪ বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ও পুনর্বাসন সোসাইটি কেন্দ্রীয় যুব কমান্ডের মাদারীপুরের রাজৈর উপজেলা শাখার কমিটি গঠন রাজশাহীতে পৌরনির্বাচন কে কেন্দ্র করে তৃনমূল সিলেকশন ভোট নিয়ে অসন্তোষ

ঘোড়াঘাটে শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

মনোয়ার বাবু(ঘোড়াঘাট)দিনাজপুর প্রতিনিধিঃ
  • আপডেট সময় শনিবার ২৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১৯২ বার পঠিত


হিন্দু ধর্মের সবচেয়ে বড় উৎসব দুর্গা পূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। হিন্দু ধর্মের অনুসারীরা এরই মধ্যে  পূজা মণ্ডপে সাজানো-গোছানোর কাজ শুরু করেছে।ঘোড়াঘাট  উপজেলায় ২৮টি পূজা মণ্ডপে প্রতিমা তৈরির কাজ হচ্ছে। একটি প্রতিমা তৈরি করতে কমপক্ষে ৬ দিন সময় লাগে। তাতে ব্যয় হয় ১৬ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত।

এবার ঘোড়াঘাট  উপজেলায় যে সব এলাকায় প্রতিমার তৈরির কাজ চলছে সেগুলে হচ্ছে বড়গলি আমবাগান,কাদিমনগর,ওসমানপুর, বানিয়া পাড়া, বড়গলিপূর্ব পাড়া,ত্রিমহনী,কাদিম নগর গোবিন্দ পুর,শ্যামপুর,বাওপুকুর,জমিলা পুর, শ্যামপুর মিশন মোড় ঠাকুর বাড়ি,কাজীর  বোন আদিবাসী পাড়া,বলগাড়ি কৈপাড়া,শ্রীচন্দ্রপুর,কালুপাড়া বরাতপাড়া শাল ধোয়া, গোপালপুর, মরিচা, বেলোয়া, রানীগঞ্জ বাজার,বিরাহিম পুর,মগলিশ পুর কবিলপুর, ঋষি ঘাট দক্ষিণপাড়া,শেখালীপাড়া, রামেশ্বর পুর কশিগাড়ি বিডিভিটা,বৈদড় মধ্যপাড়া,সাতপাড়া সার্বজনীন দূর্গাপূজা মন্ডপে।

বানিয়া পাড়া সার্বজনীন দূর্গাপূজা মন্ডপের কারিগর মোলান,পাঁচবিবি, জয়পুর হাটের শ্রী শেমল বর্মন ও সুদেন বর্মনের সাথে কথা বলে জানাযায়,প্রতিমা তৈরি করা অনেক কষ্টের কাজ আর কষ্ট হলেও কোন ব্যাপার না। কারণ এটা আমাদের পেশা। প্রতিবারে আমরা কয়েক জন এক সাথে কাজ করি এবার দুই জন মিলে কাজ করছি আর এ বছর ৬টি প্রতিমার কাজ হাতে নিয়েছি। আমরা প্রতিমা তৈরির ওপর দাম ঠিক করি। তবে একটি প্রতিমা তৈরি করতে ১৬ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা নিয়ে থাকি।’

এসময় পৌরসভার ৪নং ওয়ার্ডের  বানিয়া পাড়া পূজা উৎযাপন কমিটির সাঃসম্পাদক শ্রী সাগর কুমার মহন্ত(সবুজ) বলেন,আমাদের পৌর সভায় মোট ১২ টি মন্ডপে এবার দূর্গাপূজা পুজার উৎসব পালন করা হবে এবং এরই মাঝে সকল মন্ডপে প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে গেছে বলে জানান।

ঘোড়াঘাট উপজেলা পূজা উৎযাপন পরিষদের যুগ্ন সাঃসম্পাদক ও  হিন্দু,বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি মনোরঞ্জন মোহন্ত ভূট্ট  বলেন, ‘এবার  উপজেলায় ২৮টি প্রতিমা তৈরি হচ্ছে।যার মধ্যে পৌর এলাকায় ১২ টি এবং চার ইউনিয়নের মধ্যে তিনটি ইউনিয়নে ১৬টি। আগামী মাসের ২২ অক্টোবর থেকে উৎসব শুরু হবে আর এজন্য উপজেলার ২৮ টি মন্ডপে প্রতিমা তৈরীর কাজ শুরু হয়ে গেছে।তিনি বলেন ধর্ম যার যার কিন্তু উৎসব সবার। আমাদের এই উৎসব সকল সম্প্রদায়ের মানুষের সঙ্গে ভাগাভাগি করে নিতে চাই যাতে করে আমাদের মাঝে ভাতৃত্ববোধ আরও সুদৃঢ় হয়।এসময় তিনি করোনা ভাইরাসের জন্য সকল কে সচেতনার সাথে উৎসব পালন করার জন্য অনুরোধ করেন।সেই সাথে তিনি সার্বিক বিষয়ে খোঁজখবর রাখার জন্য উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি কার্তিক চন্দ্র সরকার এবং সাঃসম্পাদক জগদীশ চন্দ্র চক্রবর্তী জগত কে ধন্যবাদ দেন। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..