রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৮:২৮ পূর্বাহ্ন

শিরোনাম :
ঘোড়াঘাটে ২৪ বোতল ফেনসিডিল সহ স্বামী স্ত্রী আটক দীঘিনালায় পার্বত্য প্রেসক্লাব ও সবুজ পাতার দেশ’র উদ্যোগে দুই গৃহহীনের ঘর নির্মাণ যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য বুড়িগঙ্গায় ভাসিয়ে দিতে চায় তাদের বঙ্গোপসাগরে ভাসিয়ে দিতে মুক্তিযুদ্ধের চেতনার মানুষ প্রস্তুত নড়াইলে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র পেলো এতিম শিশু, বেদেপল্লী ও মানসিক ভারসাম্যহীনরা রংপুরের পীরগঞ্জে চাকুরী দেওয়ার নামে টাকা আত্মসাৎ উলিপুরে কবর দখল করে বসতঘর নির্মাণ কুড়িগ্রামে দলিত ও বঞ্চিত সম্প্রদায়কে আদমশুমারী-২০২১ এ অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় শিল্পী সমিতির কমিটি গঠিত কুড়িগ্রামে নাগেশ্বরী ও ফুলবাড়ী উপজেলার পুলিশের মাদকবিরোধী অভিযানে গাঁজা ও হিরোইন সহ ১ মাদক ব্যবসায়ী আটক দীঘিনালায় জায়গা-জমি সংক্রান্ত পারিবারিক কলহে যুবকের মৃত্যু নওগাঁর সাপাহারে ফেন্সিডিল সহ যুবক আটক পলাশবাড়ী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা মুজিববর্ষ উপলক্ষে নড়াইলে ফুটবল খেলায় মহাজন একাদশ চ্যাম্পিয়ন দীঘিনালায় বিরল রোগ আক্রান্ত ১০বছরের শিশু আরিফ বাঁচতে চায় দিনাজপুরে এন্টি টেররিজম ইউনিট কর্তৃক জঙ্গী সংগঠন আল্লাহর দলের আঞ্চলিক প্রধান আটক

ফুলবাড়ীতে উজানের ঢলে নদীর পানি বৃদ্ধি নিম্নাঞ্চল প্লাবীত

মেহেদী হাছান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:-
  • আপডেট সময় সোমবার ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৮৭ বার পঠিত
ফুলবাড়ীতে উজানের ঢলে নদীর পানি বৃদ্ধি নিম্নাঞ্চল প্লাবীত ফুলবাড়ীতে উজানের ঢলে নদীর পানি বৃদ্ধি নিম্নাঞ্চল প্লাবীত

দিনাজপুরের ফুলবাড়ীতে কয়েক দিনের টানা বর্ষন ও উজানের ঢলে শাখা যমুনা নদির পানি বৃদ্ধি পেয়ে নিম্নাঞ্চল প্লাবীত হয়েছে। নদি পাড়ের গ্রাম গুলোর বাড়ী-ঘর পানিতে তলিয়ে যাওয়ায়, একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রায় নিয়েছে অর্ধশত পরিবার। এছাড়া নদি গর্ভে বিলিন হতে শুরু করেছে ফসলি জমি।

সোমবার উপজেলার শিবনগর ইউনিয়নের রাজারামপুর ঘাট পাড়া গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে শাখা যমুনা নদির পানি বৃদ্ধি পেয়ে, রাজারামপুর ঘাটপাড়া ও ভাটাপাড়ার অধিকাংশ বাড়ী-ঘর রাস্তা-ঘাট পানিতে তলিয়ে গেছে। ভাটাপাড়া ও ঘাটপাড়ার অর্ধশত পরিবার আশ্রয় নিয়েছে ফুলবাড়ী শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রী কলেজ ও কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে। ঘাটপাড়া গ্রামের বাসীন্দারা বলেন পানি বৃদ্ধি পাওয়া অব্যহত থাকলে আর দু-এক দিনের মধ্যে ওই এলাকার আরো বাড়ী-ঘর পানির নিচে তলিয়ে যাবে।

বাসুদেবপুর বড়বন্দর এলাকার কিছু নিচু এলাকার বাড়ী-ঘর পানিতে তলিয়ে যাওয়ায় তারাও চরম বিপাকে পড়েছে। এদিকে নদির পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের ফসলি জমি নদি গর্ভে চলে যেতে শুরু করেছে। খয়েরবাড়ী ইউনিয়নের কিসমত লালপুর গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে ইতোমধ্যে ১০ বিঘা জমি নদিতে ভেঙ্গে পড়েছে। কিসমত লালপুর গ্রামের মাসুদ রানা জানায়, তাদের চার বিঘা জমির মধ্যে দুই বিঘার অধিক নদিতে ভেঙ্গে পড়েছে, একই ভাবে কিসমত লালপুর গ্রামের তরনীকান্ত, ভূপেন্দ্রনাথ এর জমিও নদিতে ভেঙ্গে পড়েছে।

খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবু তাহের মন্ডল বলেন গত ১০ বছরে প্রায় ৫০ বিঘা জমি নদি গর্ভে বিলিন হয়েছে, তার নিজের জমিও গেছে ১২ বিঘা। নদির পানি বৃদ্ধিতে একদিকে পানি বন্ধি হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন অঞ্চলের শতাধিক পরিবার, অপরদিকে ব্যপক ক্ষতি হয়েছে শীতকালিন সবজি ক্ষেতের।

এই বিষযে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার বলেন, এই প্রর্যন্ত চার হেক্টর ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। তবে দু-একদিনের মধ্যে পানি নেমে যাবে বলে তিনি আশাপ্রকাশ করেন। এই বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার খায়রুর আলম সুমন বলেন পানিবন্ধি হওয়া পরিবারের জন্য ত্রানকার্য্যক্রম শুরু করা হয়েছে। নদি ভাঙ্গনের বিষয়টি পানিউন্নায়ন মন্ত্রনালয়কে অবহিত করা হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..