রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০২:৪৬ অপরাহ্ন

রাজশাহী চারঘাটের মুনজেরা খাতুন পোল্ট্রি ব্যবসায় স্বাবলম্বী

mm
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় বৃহস্পতিবার ১ অক্টোবর, ২০২০
  • ১৬৪বার পঠিত
রাজশাহী চারঘাটের মুনজেরা খাতুন পোল্ট্রি ব্যবসায় স্বাবলম্বী রাজশাহী চারঘাটের মুনজেরা খাতুন

পোল্ট্রি ব্যবসায় স্বাবলম্বী রাজশাহীর মুনজেরা খাতুন। স্বামীর মৃত্যুর পর নিজের ইচ্ছাতেই পোল্ট্রি ব্যবসায় নেমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন রাজশাহী জেলার চারঘাট উপজেলার এই নারী। সমাজে নারীরা যে অসহায় নয় তিনি এর উদাহরণ সৃষ্টি করেছেন।

বিয়ের আগে বা পরে মুনজেরা খাতুন চিনতেন না চারঘাট বাজার সহ আশপাশ এলাকা। কিন্তু তার স্বামীর মৃত্যুর পর সংসার ও তিন মেয়ের ভবিষৎ গড়তে স্বামীর পেশা মুরগির ব্যবসাকেই নিজের পেশা হিসেবে বেছে নেন। একা মানুষ হওয়ায় ব্যবসা শুরুর প্রথম থেকে অনেক সমস্যায় পড়েছেন। তবে এখন স্বাচ্ছন্দ্যে চলছে তার ব্যবসা ও সংসার।

মুনজেরা বেগম বলেন,  স্বামী মারা যাবার পর সংসারের খরচ জোগাতে মুরগির ব্যবসা শুরু করি। প্রত্যেক দিন ভোরে ঘুম থেকে উঠেই মেয়েদের জন্য নাস্তা তৈরি করে মুরগি সংগ্রহে খামারে যাই। সকাল থেকে সন্ধা পর্যন্ত মুরগি বিক্রি শেষে বাজার করে বাসায় ফিরে আসি। বর্তমানে ব্যবসার অবস্থা নাজুক,  তবুও সংসার চলছে ভালই। কারও কাছে হাত পাততে হয় না।

ঐ বাজারের অন্য মুরগি বিক্রেতারা জানান,  স্বামীর মৃত্যুর পরে মুনজেরা যেভাবে তার মুরগি বিক্রির পেশাকে নিজের পেশা হিসেবে নিয়েছেন তা বিশ্বাস করতেই কষ্ট হয়। অন্যদের মতোই খামার থেকে মুরগি সংগ্রহ করে আবার সেগুলো সারাদিন বিক্রিও করেন তিনি। নারী হিসেবে সমাজের কাছে নারী হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।

শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..

Adcash

Adcash