সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৫:১৭ পূর্বাহ্ন

শিরোনাম :
খাগড়াছড়ি কাঠ ব্যবসায়ী সমিতির নির্বাচন: সভাপতি হাজী কাশেম, সেক্রেটারী মনির আহমদ শেখ হাসিনার নেতৃত্বে প্রতিক্রিয়াশীল চক্রের বিরুদ্ধে প্রগতিবাদীদের রুখে দাঁড়াতে হবে নড়াইলে ইঞ্জিনিয়ারিং কলেজের অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্যের দাবিতে সংবাদ সম্মেলন পরীক্ষার দাবিতে হাবিপ্রবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ কুড়িগ্রামে প্রতিবন্ধী বিদ্যালোগুলো এমপি ভূক্ত করার দাবীতে মানববন্ধন রাকিবুল হাসান মানিকছড়িতে ইফা’র কাশেম’র ক্ষমতার অপব্যাবহার ও অর্থ-আত্মসাৎসহ নানা অভিযোগ, পর্ব-১ ধামইরহাটে ভেজাল বিরোধী অভিযানে বিভিন্ন স্থানে অর্থদন্ড, জনমনে স্বস্তি পলাশবাড়ী পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি আবু বকর প্রধানের নির্বাচনী প্রচার ও উঠান বৈঠক অনুষ্ঠিত সাপাহারে ক্লিনিক ব্যাবসার ভোগান্তি হতে প্রতিকার চান সাধারণ মানুষ পৌর নির্বাচনে ফুলবাড়ীতে নৌকার প্রার্থী খাজা মঈন উদ্দিন চিশতি নড়াইলে কৃষকদের মাঝে বিনামূল্যে ধান বীজ বিতরণ সাপাহারে মানবিক বাংলাদেশ এর বার্ষিক সম্মেলনের শুভ উদ্বোধন সাপাহারে বীর মুক্তযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চকরিয়ায় জমি বিরোধে ছাত্রলীগ নেতা খুন:আটক-১ গভীর রাতে শীতার্তদের গায়ে কম্বল জড়িয়ে দিলেন ইউএনও

জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ সহ নোটিশ প্রত্যাহার

প্রকাশক
  • আপডেট সময় শুক্রবার ৩০ অক্টোবর, ২০২০
  • ৯৯ বার পঠিত
জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ সহ নোটিশ প্রত্যাহার জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ সহ নোটিশ প্রত্যাহার

জনস্বাস্থ্য ইন্সটিটিউটে কর্মরত মুসলমান নারীদের হিজাব ও পুরুষদের টাকনুর ওপর কাপড় পরার বিষয়ে নিদের্শনা প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিম।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমি এ নির্দেশনাটি সবার জন্য দেইনি। শুধু মুসলিম নারী-পুরুষের জন্য দিয়েছিলাম।

ডা. মুহাম্মদ আবদুর রহিম বলেন, গত কয়েকদিন ধরে ধর্ষণের ঘটনা বিভিন্ন প্রচারমাধ্যমে দেখে আমি খুবই বিস্মিত। ধর্ষণে কবিরা গুনাহ হয়। আমি চিন্তা করলাম, আমাদের জন্য কত সহজ যে আমরা কবিরা গুনাহ এভয়েড করতে পারি। টাকনুর নিচে পুরুষ কাপড় পরবে আর মহিলারা টাকনুর নিচে কাপড় পরবে।

তিনি বলেন, ধর্ম একটা ব্যক্তিগত বিষয়, এটা চাপিয়ে দেয়ার বিষয় নয়। এটা তার জ্ঞানগর্ভে একটু নাড়া দেয়া। মুসলমানরা জানেন, টাকনুর নিচে কাপড় পরলে কী হয়।

প্রতিষ্ঠানটির পরিচালক বলেন, এটা তো আমি ফেসবুকে দে্ইনি, এটা আমি দিয়েছি, আমার ইন্সটিটিউটে আমার স্টাফরা যাতে কবিরা গুনাহ থেকে বাঁচে।

শোকজের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি মন্ত্রণালয়কে ভেবেচিন্তে জবাব দেব। মন্ত্রণালয়ের চিঠিটা তো আমাকে ভেবেচিন্তে লিখতে হবে।’

ডা. আবদুর রহীম বলেন, ‘আমাকে ডিজি স্যার বলেছেন, তুমি এরকম চিঠি দিয়েছ তা বাতিল করো তখনই আমি তাৎক্ষণিক বাতিল করে দিয়েছি। আমি এজন্য গোটা জাতির কাছে দুঃখিত ও আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি, ভবিষ্যতে এরকম ভুল আর হবে না- এই প্রতিজ্ঞাও করেছি।’

এর আগে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক অফিস নোটিশে জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালককে এই বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, আপনি জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক একটি পত্রে অফিস চলাকালীন মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল- মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। বিজ্ঞপ্তিটি আপনি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা হয়েছে তার স্পষ্টকরণ ও ব্যাখ্যা আগামী ৩ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত বুধবার (২৮ অক্টোবার) স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য ইন্সটিটিউটে কর্মরত মুসলিম ধর্মাবলম্বী নারী-পুরুষকে পর্দা মেনে চলার নির্দেশনা দিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক মুহাম্মদ আবদুর রহিম একটি বিজ্ঞপ্তি দেন।

পরিচালক বিজ্ঞপ্তিতে বলেছেন, জনস্বাস্থ্য ইন্সটিটিউটের সব কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয় এই বিজ্ঞপ্তিটির বিষয়ে ব্যাখ্যা চেয়ে তাকে শোকজ করা হয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..