বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:০৭ অপরাহ্ন

শিরোনাম :
বান্দরবানে পার্বত্য চুক্তি পুনর্মূল্যায়নের দাবিতে (পিসিএনপি)’র সংবাদ সম্মেলন জমে উঠেছে পলাশবাড়ী পৌরসভার নির্বাচনী প্রচার-প্রচারণা সুন্দরবনের জামতলা থেকে ফাঁদ সহ পাঁচ হরিণ শিকারীকে আটক করেছে বনবিভাগ শীতার্থদের মাঝে ঘোড়াঘাট ইউএনও’র কম্বল বিতরণ রাজশাহীতে রাটা’র প্রথম সভা: সভাপতি আজাদ, সম্পাদক শরিফুল পলাশবাড়ীতে পাট বীজ চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত কুড়িগ্রামে গাঁজা ও ফেনসিডিলসহ আটক-২ পুঠিয়া পৌর নির্বাচনে মেয়র পদে ৪ জন ও কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল ভাস্কর্য বাঁচিয়ে রাখে একটি জাতির ইতিহাস ফুলবাড়ী পৌর নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল সাপাহারে স্টার ডেকোরেট এর উদ্যেগে মাস্ক বিতরণ পুঠিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্ম বিরতি কালিয়ায় আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল নড়াইল পৌর মেয়রের মৃত্যুতে দোয়া মাহফিল অনুষ্ঠিত সাপাহারে মানবিক বাংলাদেশ সোসাইটির উদ্যগে মাস্ক বিতরণ

রামগড় ডিজিটাল পোস্ট অফিসের আওতাধীন চিকনছড়ায় কারিগরী শিক্ষার বাতিঘর

আল মামুন পার্বত্যাঞ্চল প্রতিনিধিঃ
  • আপডেট সময় মঙ্গলবার ৩ নভেম্বর, ২০২০
  • ৯১ বার পঠিত

খাগড়াছড়ির রামগড় ডিজিটাল পোস্ট অফিসের আওতাধীন ডিজিটাল প্রযুক্তি শিক্ষার কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করছেন, দূর্গম চিকনছড়ার উদ্যোক্তা ও প্রশিক্ষক শাহ আলম।

পার্বত্য চট্টগ্রামের দূর্গম পাহাড়ি জনপদ ফটিকছড়ির ভূজপুর চিকনছড়া এলাকায় রামগড় ডিজিটাল পোস্ট অফিসের তত্বাবধানে চালু করা হয়েছে দোয়েল কম্পিউটার ট্রেনিং সেন্টার। একটি কারিগরী শিক্ষা তথা ডিজিটাল প্রযুক্তি শিক্ষার প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এলাকাটি পরিণত হয়েছে কারিগরী শিক্ষার বাতিঘরে।

এ ডিজিটাল পোস্ট অফিসের মাধ্যমে বর্তমান সরকারের জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সকল ধরনের ডিজিটাল প্রযুক্তি সেবা ও এলাকার শিক্ষিত বেকার যুবক-যুবতীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এতে করে দূর্গম চিকনছড়া গ্রামের তৃণমূল পর্যায়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তথ্যপ্রযুক্তি শিক্ষার প্রসারে এ প্রতিষ্ঠানটি অত্র অঞ্চলের কারিগরী শিক্ষার বাতিঘর হিসেবে পরিগণিত হয়েছে।

সোমবার(০২নভেম্বর) সকালে উক্ত সেন্টারে ক্লাশ চলাকালীন প্রশিক্ষণার্থী রাসেল উদ্দীন বলেন, আমি মনে করি অন্যান্য কম্পিউটার প্রশিক্ষণের চেয়ে বাংলাদেশ ডাক বিভাগের কম্পিউটার প্রশিক্ষণ শিক্ষায় অনেক এগিয়ে। আমাদের কম্পিউটার প্রশিক্ষক শাহ আলম স্যার খুব আন্তরিকতার সহিত ক্লাশ পরিচালনা করেন। তিনি প্রশিক্ষনার্থীদের কম্পিউটার প্রশিক্ষণ হাতে কলমে খুব ভালোভাবে বুঝিয়ে দেন।

তাছাড়া দূর্বল প্রশিক্ষণার্থীদেরকে অতিরিক্ত সময় নিয়ে তিনি প্রশিক্ষণ প্রদান করেন।

ক্লাশ চলাকালীন আরোও কয়েকজন প্রশিক্ষণার্থী আাব্দুল্লাহ আল নোমান, তাহমিনা আক্তার, আনিসা, স্বপ্না রানী শীল, আসমা আক্তার, সুভাস কর্মকার, জাহিদ হাসান, মাহমুদুল হাসান বলেন, স্যারের আন্তরিকতায় একজন প্রশিক্ষনার্থী খুব দ্রুতগতিতে কম্পিউটার প্রশিক্ষণ সমাপ্ত করতে পারে।

এ প্রশিক্ষণের মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সহজেই কর্মরত হতে পারবো বলে আমরা আশাবাদী।

কম্পিউটার প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি নিয়ে সাক্ষাৎকারে চিকনছড়া চেয়ারম্যান মার্কেটে ডিজিটাল পোস্ট অফিসের উদ্যোক্তা ও বাংলাদেশ ডিজিটাল পোস্ট অফিস উদ্যোক্তা ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ আলম বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালের নির্বাচনী ঘোষণায় বলেছিলেন বাংলাদেশকে তিনি ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করবেন।

আজ মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গ্রামীন পর্যায় তথা গ্রামের তৃণমূল পর্যন্ত সাধারণ মানুষদের ডিজিটাল প্রযুক্তি তথা তথ্যপ্রযুক্তির সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে তিনি গ্রামীন ডাকঘর গুলোকে ডিজিটাল প্রযুক্তির আওতায় এনে গ্রামের মানুষদেরকে ডিজিটাল প্রযুক্তি সেবা ও গ্রামের যুবক-যুবতীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ প্রদানে উদ্দ্যোগ নিয়েছেন।

উক্ত সেন্টার হতে গত ৫জানুয়ারী হতে প্রায় ৫০জন প্রশিক্ষনার্থী প্রশিক্ষণ সম্পন্ন করে দেশের বিভিন্ন প্রান্তে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন স্কুল-কলেজের চাকুরীরত আছেন।

এ বিষয়ে রাঙ্গামাটি পোস্টাল বিভাগের ডেপুটি পোস্টমাস্টার জেনারেল মোহাম্মদ মোস্তাফা কামাল বলেন, বাংলাদেশ ডাক বিভাগের বিভিন্ন সেবার সাথে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে ডিজিটাল পোস্ট অফিস সাধারন মানুষের মাঝে তথ্য প্রযুক্তির সেবা নিশ্চিত করছে।

প্রশিক্ষণ শেষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত সার্টিফিকেট প্রদান করা হয়ে থাকে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..