রাজশাহীতে `নগর যুব কাউন্সিল’ গঠন করবে সিরাক-বাংলাদেশ

আবদুল বাতেন, গোদাগাড়ী( রাজশাহী) প্রতিনিধি
আবদুল বাতেন, গোদাগাড়ী( রাজশাহী) প্রতিনিধি আবদুল বাতেন, গোদাগাড়ী( রাজশাহী) প্রতিনিধি
প্রকাশিত: ২:১১ পূর্বাহ্ন, ১২ অক্টোবর ২০২১ | আপডেট: ৫:১৮ অপরাহ্ন, ৩০ নভেম্বর ২০২১

ইউএনডেমোক্রেসি ফান্ড এবং ইউএন-হ্যাবিট্যাট এর সহযোগিতায় চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহী এবং রংপুর চারটি শহরে “নগর যুব কাউন্সিল” গঠন করবে সিরাক-বাংলাদেশ।

নগর যুব কাউন্সিল ইউএন-হ্যাবিট্যাট দ্বারা প্রতিষ্ঠিত একটি অনন্য মডেল যা তরুণদের সক্রিয় নাগরিক হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে। এটি মেয়রের নেতৃতে সিটি কর্পোরেশনের অংশ হিসেবে গড়ে উঠবে যেখানে ১৮-৩৫ বছরের যুবদের অংশগ্রহণ এবং তাদের দক্ষতা বিকাশে কাজ করবে। প্রকল্পটি চারটি শহরে নগর যুব কাউন্সিল তৈরি করবে- যাতে তরুণরা নির্বাচিত ‘নগর যুব কাউন্সিলর’ হিসেবে অংশগ্রহণ করতে পারে।

সেই সুবাদে ১১ অক্টোবর ২০২১, বিকাল ৪টায় সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত রাজশাহী সিটি কর্পোরেশন এর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এর সাথে সাক্ষাৎ করেন এবং প্রকল্পটি সম্পর্কে আলোচনা করেন। দ্বিপাক্ষিক বৈঠকে সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক বলেন যে প্রকল্পটি সরাসরি এসডিজি-১১, এসডিজি ৩, এসডিজি ৮, ও এসডিজি-১৬ অর্জনে অবদান রাখবে।

এই প্রকল্পের দীর্ঘমেয়াদী প্রভাব তরুণদের স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে কার্যকরভাবে অংশগ্রহণ করতে সক্ষম হবে এবং শহরের কর্মসূচিকে বাস্তবায়ন করতে পারবে।

মেয়র এই উদ্যোগের প্রশংসা করেন এবং নগর কর্তৃপক্ষের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সামাজিক সংগঠক ওয়ালীউর রহমান বাবু, সিরাক-বাংলাদেশ এর রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী মাহমুদুল হাসান শিশির, বিভাগীয় সদস্য বর্ণা সরকার, এসোসিয়েট প্রোগ্রাম অফিসার মাহমুদুল হক সুজন, তরুণ নেতা তাহমিদ হোসেন অন্ত, ও রাজশাহী সিটি কর্পোরেশনের কর্মকর্তাবৃন্দ।