গোদাগাড়ীতে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

রাজশাহী প্রতিনিধি
রাজশাহী প্রতিনিধি রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ন, ৩০ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ৯:০৬ পূর্বাহ্ন, ১৯ অক্টোবর ২০২১

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় খরিপ-২/২০২১-২২ মৌসুমে আবাদ বৃদ্ধির লক্ষ্যে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের মোট ৫৩০জন কৃষকের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) উপজেলা পরিষদ চত্বরে কৃষি প্রণোদনা বিতরণ উদ্বোধন করেন রাজশাহী-১ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্জ্ব ওমর ফারুক চৌধুরী। 

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ জানে আলম, উপজেলা কৃষি অফিসার শারমিন সুলতানা, ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল মালেক, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ মতিয়র রহমান ও নিভাষ সরকার, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বিনামূল্যে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানের আলোচনা স্বাগত বক্তা হিসেবে উপজেলা কৃষি অফিসার জানান, খরিপ-২ মৌসুমে আবাদ বৃদ্ধির লক্ষ্যে গোদাগাড়ীতে ২০০ জন কৃষকের মাঝে জনপ্রতি ০১ কেজি করে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ, ২০কেজি ডিএপি সার এবং ২০ কেজি এমওপি সার বিতরণ করা হয়।  এছাড়া জমি প্রস্তুত ও সেচ, শ্রমিক এবং বাঁশ ক্রয় বাবদ মোট ২৮০০টাকা বিকাশ একাউন্টের মাধ্যমে প্রদান করা হবে। এছাড়াও পেঁয়াজ উৎপাদনের যত্ন নেওয়ার লক্ষ্যে কৃষককে বালাইনাশক, পলিথিন ও নাইলন সুতলি প্রদান করা হবে। পাটের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০ শতক জমিতে পাট উৎপাদনের জন্য উপজেলার ৩০ জন কৃষককে জনপ্রতি ০.৫  কেজি নাবী পাটের বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি, ১০ কেজি ইউরিয়াসহ জমি প্রস্তুত, সেবা, আন্তঃপরিচর্যা, শ্রমিক ও বালাইনাশক বাবদ মোট ২৬৩০টাকা  বিকাশ একাউন্টের মাধ্যমে প্রদান করা হবে।

মাসকলাই চাষের সাথে জড়িত এমন ৩০০জন কৃষককে মাসকলাই চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে ৫কেজি উচ্চ ফলনশীল জাতের মাসকলাই বীজ, ১০ কেজি ডিএপি এবং ৫  কেজি এমওপি সার প্রদান করা হচ্ছে।